আজ: বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ইং, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুন ২০২১, রবিবার |



kidarkar

বাজেট আলোচনা শুরু, জাতীয় আর্কাইভসের খসড়া উত্থাপন

শেয়ারবাজার রিপোর্ট: জাতীয় সংসদে ২০২০-২১ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়েছে। রবিবার সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে সম্পূরক বাজেটের ওপর আলোচনা শুরু হয়।

এর আগে বেলা ১১টায় সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়। শিশু দিবাযতœ কেন্দ্র এবং হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিলের কমিটি রিপোর্ট উপস্থাপন করা হয়। এছাড়া সংসদে তিনটি বিলের রিপোর্ট উপস্থাপনের সময় বাড়ানো হয়। সম্পূরক বাজেটের ওপর দুই দিন সাধারণ আলোচনা শেষে সোমবার সম্পূরক বাজেট পাস হতে পারে।

পরে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ সংসদে ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভস বিল-২০২১’ শিরোনামে এই বিলটি উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, জাতীয় আর্কাইভস পরিচালনায় একটি উপদেষ্টা পরিষদ থাকবে। একজন মহাপরিচালক থাকবেন।আগের অধ্যাদেশে মহাপরিচালকের কোন পদ ছিল না। বিদ্যমান আইনে রেকর্ড নষ্ট করার যে বিধান ছিল, খসড়া আইনে তা বাদ দেওয়া হয়েছে।

বিলে বলা হয়েছে, সরকারি রেকর্ড আর্কাইভে রাখতে হলে তা ২৫ বছর বা তার বেশি পুরনো হতে হবে। ব্যক্তিগত রেকর্ডও আর্কাইভে রাখা যাবে। ঐতিহাসিক, সামাজিক, রাজনৈতিক, কিংবা সাংস্কৃতিক তাৎপর্য রয়েছে- এমন ৩০ বছর বা তার বেশি পুরনো ব্যক্তিগত রেকর্ডও আর্কাইভে সংরক্ষণ করা যাবে।

বিলে বলা হয়েছে, আর্কাইভে রক্ষিত রেকর্ড চুরি, নষ্ট বা হ্যাক করলে তিন বছরের জেল ও ২০ হাজার টাকা জরিমানা হবে। রেকর্ড পাচার করলে পাঁচ বছরের জেল এবং এক লাখ টাকা অর্থদন্ডের বিধান রাখা হয়েছে। খসড়া আইনে রেকর্ডের সফট কপি সংরক্ষণেরও বিধান রাখা হয়েছে, আগের আইনে যা ছিলো না।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.