আজ: বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১ইং, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুলাই ২০২১, মঙ্গলবার |



kidarkar

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর

শেয়ারবাজার রিপোর্ট: চলমান করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় পেছানো হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ। পুনর্নির্ধারিত তারিখ অনুযায়ী পরীক্ষা শুরু হবে আগামী ১ অক্টোবর। এদিন বিজ্ঞান অনুষদ অর্থা ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার ভার্চুয়ালি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় ভর্তি পরীক্ষা পিছিয়ে নতুন তারিখ সুপারিশ করা হয় বলে নিশ্চিত করেছেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড মো আবদুস ছামাদ। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান।

ডিনস কমিটির সুপারিশের আলোকে বুধবার ভর্তি কমিটির সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন উপাচার্য। তিনি বলেন, এ বিষয়ে আগামীকাল চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তখন বিস্তারিত জানানো যাবে।

সুপারিশের বিষয়ে আবদুস ছামাদ বলেন, আগামী ১ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। এদিন বিজ্ঞান অনুষদ অর্থাৎ ক ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২ অক্টোবর অনুষ্ঠিত হবে কলা অনুষদ অর্থাৎ ‘খ’ ইউনিটের পরীক্ষা, চারুকলা অনুষদের লিখিত (অঙ্কন) পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর, বাণিজ্য অনুষদ অর্থাৎ গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ অক্টোবর এবং সবশেষ ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ছামাদ আরও বলেন, ‘সিটি কর্পোরেশনগুলোতে মর্ডানার টিকা দেয়া শুরু হয়েছে। এই টিকাগুলো দেয়া হয়ে গেলে পরিস্থিতি অনেকটা অনুকূলে আসবে। আমরা আশা করছি, এক দুই মাস পর আমরা ভালো একটা অবস্থানে যেতে পারব৷ এসব বিবেচনায় নিয়ে এবার আমরা একটু দেরিতেই তারিখ ঘোষণা করেছি। যেন এটি আর পরিবর্তন করতে না হয়।’

ডিনস কমিটির সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ছাড়াও ৭ কলেজের ভর্তি পরীক্ষার নতুন তারিখের বিষয়ে সুপারিশ দেয়া হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির কারণে অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ পেছানোর বিষয়ে সুপারিশ করা হয়েছে। সুপারিশ অনুযায়ী সাত কলেজের বিজ্ঞান অনুষদের পরীক্ষা ২৯ অক্টোবর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ৩০ অক্টোবর এবং বাণিজ্য অনুষদের পরীক্ষা ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এ বিষয়ে পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে ৩১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত জানিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেদিন হওয়ার কথা ছিল ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা। ৬ আগস্ট হওয়ার কথা ছিল ‘ক’ ইউনিটের পরীক্ষা। ‘খ’ ইউনিট ৭ আগস্ট, ‘গ’ ইউনিট ১৩ আগস্ট এবং ১৪ আগস্ট ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হওয়ার কথা ছিল।

করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়। ওই বছর এইচএসসি পরীক্ষা না নিয়ে অটো পাস ঘোষণা করা হয়। করোনার প্রকোপ কিছুটা কমে আসায় গত ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছিল।

গত ৮ মার্চ ৭ হাজার ১৩৩টি আসনের অনলাইনে বিপরীতে ভর্তির আবেদন নেয়া শুরু হয়। চলে ৩১ মার্চ পর্যন্ত। চলতি বছর সব মিলিয়ে ৩ লাখ ৪০ হাজারের বেশি আবেদন জমা পড়েছে।

এবার ‘ক’ ইউনিটে ভর্তি হবে ১ হাজার ৮১০ জন। সবচেয়ে বেশি ছাত্র ভর্তি হবে ‘খ’ ইউনিটে ২ হাজার ৩৭৮ জন। এ ছাড়া ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০টি, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৬০টি আর ‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ছাত্র ভর্তি করা হবে।

‘ক’ ইউনিটে মোট আবেদন জমা পড়ে ১ লাখ ২৩ হাজারের একটু কম। ‘খ’ ইউনিটে পড়ে ৪৮ হাজারের একটু বেশি, ‘গ’ ইউনিটে ২৭ হাজারের উপরে, আর ‘ঘ’ ইউনিটে ১ লাখ ২০ হাজারের কাছাকাছি এবং ‘চ’ ইউনিটে ২১ হাজারের মতো আবেদন জমা পড়ে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.