আজ: সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ইং, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ অগাস্ট ২০২১, সোমবার |



kidarkar

বস্ত্র খাতে ভর করে নতুন উচ্চতায় শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক: সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিসই) বস্ত্র খাতের উপর ভর করে সূচক ও লেনদেন বেড়েছে। জুন ও জুলাই মাসে পোশাক খাতে প্রায় ১০ বিলিয়ন ডলার ক্রয়াদেশ রয়েছে- এমন খবরে শেয়ারবাজারে খাতটির প্রতি বিনিয়োগকারীদের ব্যাপক আগ্রহ তৈরি হয়।

বাজার বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া যায়।

বিশ্লেষণে দেখা গেছে, এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৮১ পয়েন্টে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ এটিই সর্বোচ্চ। তবে পূর্বের যেকোন সময়ের তুলনায় এই সূচকটি বর্তমান কমিশনের নেতৃত্বে গত ২৯ জুলাই অতিক্রম করে উপরে উঠে আসে। এরপরে সেই উচ্চতাকেই প্রতিনিয়ত অতিক্রম করছে।

এই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে সূচকটি ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান ছিল।

আজ লেনদেন শেষে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬.২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪১১.১৪ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৪.১০ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ টাকার। যা ১ মাস ২২ দিন বা ৩০ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে চলতি বছরের ১০ জুন আজকের চেয়ে বেশি অর্থাৎ ২ হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩২টির বা ৬১.৮৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১১৮টির বা ৩১.৪৭ শতাংশের এবং ২৫টির বা ৬.৬৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩.৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৫৮.৭৩ পয়েন্টে। সিএসইতে আজ ৩২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩১টির দর বেড়েছে, কমেছে ৬৯টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.