আজ: বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ইং, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ অগাস্ট ২০২১, শনিবার |



kidarkar

বিদায়ী সপ্তাহে মূলধন ফিরেছে ১০ হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক: বিদায়ী সপ্তাহে সব সূচকে বড় উত্থান হয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। সপ্তাহটিতে তিন কার্যদিবস লেনদেন হওয়ায় আগের সপ্তাহ থেকে লেনদেন কিছুটা কমেছে। তবে গড় লেনদেন আগের সপ্তাহ থেকে বেড়েছে। আর উত্থান প্রবণতার কারণে সপ্তাহটিতে বিনিয়োগকারীরা প্রায় ১০ হাজার কোটি টাকা মূলধন ফিরে পেয়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৪ হাজার ৪০৪ কোটি ৮০ লাখ ২৮ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৪৪ হাজার ৩২৬ কোটি ১০ লাখ ৯৫ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ৯ হাজার ৯২১ কোটি ৩০ লাখ ৬৭ হাজার টাকা বাজার মূলধন ফিরেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ হাজার ১৩ কোটি ৯৯ লাখ ৫৭ হাজার ৩৯৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ১২৮ কোটি ৬৭ লাখ ৫ হাজার ৬৬৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১১৪ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ২৬৯ টাকা বা ১.৬১ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭০ পয়েন্ট বা ২.৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৯৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৮ পয়েন্ট বা ২.৭৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৮ পয়েন্ট বা ২.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে এক হাজার ৪৩৯ পয়েন্ট এবং দুই হাজার ৩৮৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৮৩টির বা ৭৫.০৬ শতাংশের, কমেছে ৮৩টির বা ২২.০১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১১টির বা ২.৯২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩৪ কোটি ৩০ লাখ ৫২ হাজার ৪৭৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৫৯ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ২০৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৫ কোটি ৪৪ লাখ ১১ হাজার ৭৩০ টাকা বা ১০ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৫২ পয়েন্ট বা ২.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৮৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩২৩ পয়েন্ট বা ২.৮৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৬৭ পয়েন্ট বা ২.৬৮ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩৭ পয়েন্ট বা ২.৭৯ শতাংশ এবং সিএসআই ৪৪ পয়েন্ট বা ৩.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৫১৩ পয়েন্ট, ১৪ হাজার ২৪ পয়েন্টে, এক হাজার ৩৮৮ পয়েন্টে এবং এক হাজর ২২২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৬৯টির বা ৭৯.১২ শতাংশের দর বেড়েছে, ৫৯টির বা ১৭.৩৫ শতাংশের কমেছে এবং ১২টির বা ৩.৫৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.