আজ: শনিবার, ২২ জানুয়ারী ২০২২ইং, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অগাস্ট ২০২১, মঙ্গলবার |



kidarkar

দুই শর্তে যুক্তরাষ্ট্রের স্বীকৃত পাবে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে তালেবান সরকারের সংগে শর্তসাপেক্ষে কাজ করার ও ভবিষ্যৎ আফগান সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রবিবার (১৫ আগস্ট) সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এই অবস্থানের কথা জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। খবর দ্য হিন্দুস্তান টাইমস-এর।

তিনি জানান, আফগানিস্তানের জনগণ, বিশেষ করে নারী ও কিশোরীদের মৌলিক অধিকারের প্রতি শ্রদ্ধা দেখালে এবং সন্ত্রাসীদের আশ্রয় না দিলে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে।

সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, তার দেশ আফগানিস্তানের ক্ষমতা দখল করা তালেবান নেতৃত্বাধীন পরবর্তী সরকারের সংগে কাজ করা ও তাদের স্বীকৃতি দেওয়ার ব্যাপারে প্রস্তুত রয়েছে যদি, তালেবান তার দেশের জনগণ এবং নির্দিষ্ট করে নারী ও কিশোরীদের মৌলিক অধিকার রক্ষা করে এবং যুক্তরাষ্ট্রে হামলা করতে পারে এমন সন্ত্রাসীদের আশ্রয় না দেয়।

ক্ষমতা দখলকারী তালেবান নেতৃত্বাধীন সরকারের প্রতি জো বাইডেন প্রশাসনের স্বীকৃতি থাকবে কিনা এমন প্রশ্নের উত্তরে ব্লিনকেন এসব কথা বলেন।

শর্তগুলো না মেনে যদি তালেবানের আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা ও সমর্থনের প্রয়োজন হয় সেক্ষেত্রে তাদের উপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে না এবং তারা যুক্তরাষ্ট্র ভ্রমণের সুযোগ পাবে না বলেও জানান ব্লিনকেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.