আজ: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ইং, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অগাস্ট ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

বঙ্গবন্ধু শিল্প নগরে গাড়ি এসেম্বলিং করবে ইফাদ অটোস

শেয়ারবাজার রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে গাড়ি এসেম্বলিং করার লক্ষ্য নিয়ে ৩০ একর উন্নত জমির ইজারা চুক্তি স্বাক্ষর করেছে ইফাদ অটোস লিমিটেড। বৃহস্পতিবার (১৯ আগস্ট) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কার্যালয়ে নির্বাহী চেয়ারম্যান জনাব শেখ ইউসুফ হারুন এর উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। ইফাদ অটোস লিমিটেডের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক জনাব তানভির আহম্মেদ এবং বেজার পক্ষে চুক্তি স্বাক্ষর করেন নির্বাহী সদস্য জনাব মো: আলী আহসান।

ইফাদ অটোস লিমিটেড গাড়ি এসেম্বলিং ও লুব্রিকেন্ট কারখানা এবং লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প স্থাপন করার লক্ষ্যে ৫১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। নতুন এ প্ল্যান্টের মাধ্যমে প্রত্যক্ষভাবে প্রায় ৮৮০ লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

স্বাক্ষর অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান জনাব শেখ ইউসুফ হারুন বলেন, দেশে ব্যক্তিগত গাড়ি, বাণিজ্যিক যান ও মোটরসাইকেলশিল্প স্থাপনের একটা সুযোগ তৈরি হয়েছে এবং সুযোগটি বেজার বিনিয়োগকারীগন কাজে লাগাতে চায়। তিনি বলেন, শুধু বাংলাদেশের বাজার নয়, আশপাশের দেশেও গাড়ি, যন্ত্র ও যন্ত্রাংশ বাংলাদেশে তৈরি করে রপ্তানি করা যেতে পারে।

তিনি আরও বলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ইতোমধ্যে প্রায় ২০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব অনুমোদিত হয়েছে যার মধ্যে ১৩টি প্রতিষ্ঠান শিল্প নির্মাণ কাজ শুরু করেছে এবং আগামী ০৪ মাসের মধ্যে ০২টি শিল্প উৎপাদনে আসবে । আশা করছি ইফাদ অটোস লিমিটেড খুব দ্রুত তাদের শিল্প নির্মাণের কাজ শুরু করবে।

ইফাদ অটোস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব তানভির আহম্মেদ বলেন, তারা ব্যবসা সম্প্রসারণের জন্য বঙ্গবন্ধু শিল্পনগরকে বেছে নিয়েছেন, কারন এখানে বেজার যোগ্য নেতৃত্বের মাধ্যমে বিশ্বমানের পরিসেবা প্রদান করা হচ্ছে। তিনি আশা প্রকাশ করেন, খুব দ্রুতই শিল্প কারখানা স্থাপনের কার্যক্রম শুরু করা যাবে।

ইফাদ অটোস লিমিটেডের এর ব্যবস্থাপনা পরিচালক জনাব তানভির আহম্মেদ বলেন- আমরা জমি হস্তান্তরের ১ মাসের মধ্যে মটর সাইকেল সংযোজনসহ লুব্রিকেন্ট কারখানা ও লাইট ইঞ্জিনিয়ারিং-সহ একাধিক কারখানা নির্মাণ কাজ শুরু করবো। যেখানে প্রায় ৫১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে ৮৮০ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য, সর্বাধুনিক প্রযুক্তি এবং দক্ষতাকে কাজে লাগিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে দেশের সর্বপ্রথম অটোমোবাইল হাব তৈরী হতে যাচ্ছে। ইতোমধ্যে সেখানে দেশের প্রথম বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানা স্থাপনের কাজ শুরু করেছে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এ কারখানার কাজ অনেকটা এগিয়েছে। এ বছরের শেষ নাগাদ বাংলাদেশি ব্র্যান্ড নামে বৈদ্যুতিক গাড়ি বাজারে আনতে চায় তারা।

উল্লেখ্য, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০০০০ একর জমির উপর একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে যার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’। শিল্প নগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হতে মাত্র ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম হতে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। এ শিল্প নগরে বিশ্বমানের সকল সুবিধাদি থাকবে যেমন – বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা/পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল ইত্যাদি। এ লক্ষ্যে বেজা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় সংযোগ সড়ক, ভূমি উন্নয়ন এবং প্রতিরক্ষা বাঁধ, ব্রিজ নির্মাণ, গ্যাস সংযোগ লাইন স্থাপন করছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.