আজ: শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ইং, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ অগাস্ট ২০২১, শনিবার |



kidarkar

বিল্ডিং কোড না মানলে ট্রেড লাইসেন্স দেবে না ডিএনসিসি

শেয়ারবাজার ডেস্ক: রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি এলাকার একটি ছয়তলা ভবনের তিন তলায় অগ্নিকাণ্ডের ঘটনায় ৪ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ১৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। খবর পেয়ে আগুনে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শনে আসেন ঢাকা উত্তর সিটি করপোরেশেনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (২১ আগস্ট) দুপুরে আগুনে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শনে এসে মেয়র ঘোষণা দেন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) মানা ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে কোনো ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না।

আতিকুল ইসলাম বলেন, আমাদের এখানে যিনি আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আছেন তাকে আমি নির্দেশ দিয়েছি এসব ভবন থেকে যারা লাইসেন্স নেওয়ার জন্য যাবেন, প্রতিটি ভবনের মালিককে বিল্ডিং আইন মেনে ট্রেড লাইসেন্স নিতে হবে। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড মানা ছাড়া কোনো ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না।

তিনি বলেন, এক বিল্ডিয়ের সঙ্গে আরেক বিল্ডিংয়ের মাঝখানে কী ব্যবস্থা থাকবে, অল্টারনেটিভ সিঁড়ি কতটা চওড়া করতে হবে… সব কিছু দেখে বিল্ডিং কোড মানা হলে কেবল ট্রেড লাইসেন্স পাবে, অন্যথায় তারা এটা পাবে না। চেয়ারম্যান বাড়ি এলাকায় যত ট্রেড লাইসেন্স আছে সেগুলো আপতত রিনিউ হবে না বলেও জানান মেয়র।

আতিকুল ইসলাম আরও বলেন, বনানীর চেয়ারম্যান বাড়ির এই বিল্ডিংটা অনেক পুরাতন। ফায়ার সার্ভিস কাজ করেছে, সেই সঙ্গে এয়ার ফোর্সকে ধন্যবাদ তারা আগুন নিয়ন্ত্রণে তাদের ফোর্স পাঠিয়েছে। কেন আগুন লেগেছে আমরা এখনও বুঝতে পারছি না। এখানে আগে অনেক গার্মেন্টস ছিল, সেগুলো এখান থেকে স্থানান্তরিত হয়ে গেছে। এখানে কেউ আটকে পড়েছে এমন কোনো খবর আমরা এখনও পাইনি। ৩টি টিম রেসকিউয়ের জন্য ভেতরে ঢুকেছে। আমাদের সিটি করপোরেশনের টিমও এখানে কাজ করছে। পেছন দিকে ভবনটির ইমার্জেন্সি এক্সিট লোহার সিঁড়ি আছে।

এদিকে বনানীর চেয়ারম্যান বাড়ি রোডে অবস্থিত এমিকনের বাণিজ্যিক ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে ৪ ঘণ্টা পর। ফায়ার সার্ভিস ১৫টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ঘটনাস্থলে উপস্থিত থাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের উপ-পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স) দেবাশীষ বর্ধন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে ১টা ১০মিনিটে। তবে ভেতরে প্রচণ্ড হিট ও ধোঁয়া রয়েছে। ভেতরে আমাদের টিম কাজ করছে এখনো।

তিনি আরও বলেন, ভেতরে সলিউশন কাট ও পিতল রয়েছে এছাড়াও অনেক দাহ্য পদার্থ রয়েছে। যার কারণে প্রচুর হিট সৃষ্টি হয়েছে এবং ধোঁয়ার সৃষ্টি হচ্ছে। তবে ফায়ার কর্মীরা এখনও পানি দিয়ে যাচ্ছে।

১ টি মতামত “বিল্ডিং কোড না মানলে ট্রেড লাইসেন্স দেবে না ডিএনসিসি”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.