আজ: মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ইং, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অক্টোবর ২০২১, সোমবার |



kidarkar

বীমা কোম্পানির উদ্যোক্তা ও জনসাধারণ শেয়ারের পরিমাণ জানাতে চিঠি আইডিআরএর

আতাউর রহমান: সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে লক্ষ্য করা গেছে বীমা কোম্পানীর পরিচালকগণ মূলধনী মুনাফার জন্য শেয়ার বিক্রয়ের ঘোষণা দিচ্ছে। যা বীমাকারীর মূলধন ও শেয়ার ধারণ বিধিমালা মোতাবেক মূলধন সংরক্ষণ ও ন্যূনতম শেয়ারধারণের বিরোধী। তাই বীমা কোম্পানিসমূহের উদ্যোক্তা ও জনসাধারণ শেয়ারের পরিমাণ তাদেরকে অতি দ্রুত অবহিত করার জন্য সিডিবিএল ও সংশ্লিষ্ট সকলকে চিঠি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সোমবার (৪ অক্টোবর) এ বিষয়ে সেন্ট্রাল ডিপোজেটরী বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা এবং সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান বরাবর একটি চিঠি ইস্যু করেছে আইডিআরএ।

চিঠিতে বলা হয়েছে, বীমা আইনে রয়েছে যে লাইফ ইন্স্যুরেন্স ব্যবসায় ন্যূনতম পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা এবং নন-লাইফ ইন্স্যুরেন্স ব্যবসায় ন্যূনতম পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা। উভয় ক্ষেত্রে ৬০ শতাংশ উদ্যোক্তাগণের এবং বাকি ৪০ শতাংশ জনসাধারণের জন্য উন্মুক্ত। কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত পদক্ষেপের ফলে ব্যবস্থাপনা ব্যয় কমেছে। যা বীমা শিল্পে সুশাসন নিশ্চিত হওয়ায় বীমাকারীর প্রতি সাধারণ জনগণের আস্থা পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে, ফলে কোম্পানির আয়ও বৃদ্ধি পেয়েছে। যা তালিকাভুক্ত বীমা কোম্পানীসমূহের শেয়ারের বাজার মূল্যে প্রতিফলিত হচ্ছে বলে প্রতীয়মান হয়।

কিন্তু সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে লক্ষ্য করা যাচ্ছে বীমা কোম্পানীর পরিচালকগণ মূলধনী মুনাফা্য জন্য শেয়ার বিক্রয়ের ঘোষণা দিচ্ছে যা বীমা আইন এবং বীমাকারীর মূলধন ও শেয়ার ধারণ বিধিমালা ২০১৬ মোতাবেক মূলধন সংরক্ষণ ও ন্যূনতম শেয়ারধারণের বিপরীত। তাই বীমা কোম্পানিসমূহের উদ্যোক্তা ও জনসাধারণের শেয়ারের পরিমাণ কর্তৃপক্ষকে অতি দ্রুত অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো তা অতী জরুরি বলে জানিয়েছে আইডিআরএ।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.