আজ: বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ অক্টোবর ২০২১, বুধবার |



kidarkar

রেমিট্যান্স প্রবাহ শিগগিরই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে- আশা অর্থমন্ত্রীর

শেয়ারবাজার রিপোর্ট: আগামী দুই থেকে তিন মাসের মধ্যে রেমিট্যান্স স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (৬ অক্টোবর) অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ প্রত্যাশার কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, তিন মাসে এক বিলিয়ন ডলারের মতো রেমিট্যান্স কম এসেছে। আশা করি, ধীরে ধীরে প্রবাহ বাড়বে। গতবছর প্রায় ২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল। এখন যে গতিতে আসছে, সেভাবে এলে ২২-২৩ বিলিয়ন ডলার আসবে, ২২ বিলিয়ন ডলারের কম না।

রেমিট্যান্স কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, মূল কারণ হচ্ছে বিদেশে যে প্রবাসীরা ছিলেন, তারা দেশে এসে আর যেতে পারেননি। রেমিট্যান্স আসে তাদের কাছ থেকেই যারা বিদেশে যান। আগে যত পরিমাণ প্রবাসী বিদেশে ছিলেন, এখন সে পরিমাণে নেই। যাওয়া শুরু হয়েছে। আমার মনে হয় দুই-তিন মাসে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

রেমিট্যান্সের নাম করে দেশে অন্য কোনো টাকা ঢুকছে কি না, বিষয়টি তদন্তের জন্য সিপিডির প্রস্তাবের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের প্রস্তাব অবাস্তব। তারা বিভিন্ন কথাবার্তা বলে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সাতটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ক্রয়-প্রস্তাবগুলোর মোট ব্যয় হবে ৩ হাজার ১৮০ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৮৭৪ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ৯১২ টাকা। বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংকের ঋণ থেকে ৩০৫ কোটি ৭৭ লাখ ৩২ হাজার ১৫৮ টাকা ব্যয় করা হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.