আজ: সোমবার, ০৪ জুলাই ২০২২ইং, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ অক্টোবর ২০২১, রবিবার |



kidarkar

বীমা কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের ৬০% শেয়ার ধারণের বিষয়ে বৈঠক বৃহস্পতিবার

শেয়ারবাজার রিপোর্ট : বিমা কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ৬০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত আইন বাস্তবায়নের বিষয়ে বৈঠকে বসছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আগামী ৪ নভেম্বর বৃহস্পতিবার আইডিআরএ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হবে। বৈঠকে বীমা কোম্পানি ও বীমা সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে আইডিআরএ সূত্রে জানা গেছে।

বৈঠকে বিমা কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ৬০ শতাংশ শেয়ার ধারণ আইন কীভাবে বাস্তবায়ন করা যায়, ৬০ শতাংশ শেয়ার ধারণ আইনটি বাস্তবায়নে আইনগত কোন বাধা আছে কীনা, বাধা থাকলে সেগুলো কিভাবে নিরসন করা যাবে-বৈঠকে সেসব বিষয়ে কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে বলে আইডিআরএ সূত্রে জানা যায়।

আইডিআরএ সূত্র জানায়, আইনটি যেহেতু বলবৎ রয়েছে, সেহেতু আইনটি বাস্তবায়ন করতেই হবে। এজন্য প্রয়োজন হলে আইনের ধারা সংশোধন বা সংযোজন-বিয়োজন করা হবে। কিন্তু জাতীয় সংসদের পাশ হওয়ার আইন বাস্তবায়ন থেকে সরে আসা যাবে না। সেই সাথে আইনটি বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয় থেকেও চাপ রয়েছে। কারণ আইনটি বাস্তবায়নের অগ্রগতির উপর জাতীয় সংসদে অর্থ মন্ত্রণালয়কে জবাবদিহি করতে হবে।

গত ২০ জুন ইন্স্যুরেন্স রিপোর্টার্স ফোরাম (আইআরএফ) আয়োজিত এক অনুষ্ঠানে আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম. মোশাররফ হোসেন বলেন, “ অতালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে আমরা এটা কঠোরভাবে মনিটরিং করছি। তবে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে যেহেতু সেকেন্ডারি মার্কেট থেকে শেয়ার কিনতে হবে, সেক্ষেত্রে কিছু জটিলতা রয়েছে। তবে আইনে যেহেতু আছে, আইন তো মানতেই হবে।”

কোম্পানিগুলোর পরিচালকদের শেয়ার বিক্রি বীমা আইন ২০১০ এবং বীমাকারীর মূলধন এবং শেয়ার আইন ২০১৬ এর পরিপন্থি। যার কারণে বীমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ এবং শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বীমার উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ করে। আইডিআরএ বীমা কোম্পানিগুলোর উদ্যোক্তা ও পরিচালকদের কাছে কি পরিমাণ রয়েছে তা জানতে চেয়েও বিমা কোম্পানিগুলোকে চিঠি প্রদান করে।

৩ উত্তর “বীমা কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের ৬০% শেয়ার ধারণের বিষয়ে বৈঠক বৃহস্পতিবার”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.