আজ: বুধবার, ০১ ডিসেম্বর ২০২১ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ নভেম্বর ২০২১, সোমবার |



kidarkar

আমাদের উৎপাদনশীল শ্রম অর্থনীতির দিকে এগিয়ে যেতে হবে- হোসেন জিল্লুর

ব্যাংক প্রতিবেদক: বাংলাদেশের অগ্রযাত্রা একটি স্বস্তা শ্রমের উপর দাঁড়িয়ে আছে। এটিকে পরিবর্তন করে উৎপাদনশীল শ্রম অর্থনীতির দিকে এগিয়ে যেতে হবে বলে জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

১৫ নভেম্বর (সোমবার) বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক মেনেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

জিল্লুর রহমান বলেন, বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে গার্মেন্টস সেক্টর। কিন্তু এর ভিত্তি দাঁড়িয়ে আছে স্বস্তা শ্রমের উপর। আমাদেরকে এই চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতি দাঁড়িয়ে আছে মূলত রেমিটেন্স, গার্মেন্টস সেক্টর এবং কৃষির উপর। এই তিন খাতেই সস্তা শ্রমের উপর ভিত্তি করে অদক্ষ শ্রমিকদের কাজে লাগানো হচ্ছে। যদি এখানে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিকদের কাজে লাগানো যেত তাহলে দেশে উন্নয়ন আরো দ্রুত করা সম্ভব হতো।

তিনি বলেন, আমাদের গ্রামগুলোতে পরিবর্তন হচ্ছে। কিন্তু কি ধরনের পরিবর্তন হচ্ছে এবং কি ধরনের পরিবর্তন হওয়া উচিত তার উপর আমাদের তেমন কোন গবেষণা নেই। এক্ষেত্রে গ্রাম এবং কৃষি উন্নয়নে গবেষণার প্রয়োজন আছে বলেও মনে করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা।

বিআইবিএমের পরিচালক ড. আখতারুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, আইডিএস এর সাবেক পরিচালক ড. মোস্তফা কে মুজেরী, বাংলাদেশ কৃষি ইউনিভার্সিটি সাবেক উপাচার্য ড. এম এ সাত্তার মন্ডলসহ বিআইবিএমের গবেষকবৃন্দ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.