আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার |

kidarkar

এসডিজি অর্জন করতে হলে সবাইকে সম্পৃক্ত করতে হবে: বিএনএনআরস‘র প্রধান নির্বাহী

নিজস্ব প্রতিবেদক: এসডিজি অর্জন করতে হলে বাস্তবায়ন প্রক্রিয়ায় সকল অংশীজনদের সম্পৃক্ত করতে হবে বলে মনে করেন বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এইচএম বজলুর রহমান।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সাধারণ অর্থনীতি বিভাগ, বাংলাদেশ পরিকল্পনা কমিশন ও বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)-এর উদ্যোগে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিএনএনআরসি’র প্রধান নির্বাহী বলেন, এসডিজি অর্জন করতে হলে বাস্তবায়ন প্রক্রিয়ায় সকল অংশীজনদের সম্পৃক্ত করতে হবে। অভীষ্ট ১৬ অর্জনে সফল হলে অন্যান্য অভীষ্টসমূহ অর্জন অনেকাংশেই সহজ হবে। ‘শান্তি, ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠান’ প্রতিটিই উন্নয়নের অন্যান্য সূচকের সাথে ইতিবাচকভাবে সম্পর্কিত। অভীষ্ট ১৬-এর সাথে জড়িত সকল ধারণাগত বিষয়সমূহ বাংলাদেশের জন্য সমান গুরুত্বপূর্ণ নয়। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি সংগঠনসহ সকলকে একটি ভারসাম্যপূর্ণ অবস্থা তৈরি করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের জন্য এসডিজি ১৬ এর বিভিন্ন লক্ষ্য ও বিষয়গুলোতে জনগণকে সম্পৃক্ত করা জরুরি। তাই এক্ষেত্রে সময়োপযোগী অগ্রাধিকার ঠিক করার সুযোগ রয়েছে। বিএনএনআরসির এই কর্মসূচি স্থানীয় পর্যায়ে ১৮ টি কমিউনিটি রেডিওর মাধ্যমে রেডিও এসডিজি স্থানীয়করণে কাজ করা হচ্ছে এবং জাতীয় পর্যায়ে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সচিব ড. কাউসার আহাম্মদ বলেন, কমিউনিটি রেডিওগুলো বঙ্গবন্ধুর নির্দেশনা অনুযায়ী নারী পুরুষ ভেদাভেদ না রেখে, গ্রাম আর শহরের মধ্যে কোন পার্থক্য না করে কাউকে পেছনে ফেলে না রেখে একটি অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ বাংলাদেশ গঠনে ভূমিকা পালন করে আসছে।

তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে অন্যতম প্রধান নিয়ামক হলো জনগণের অংশগ্রহণ। এসডিজি অর্জনে আমাদের সব অভীষ্ট নিয়েই কাজ করতে হবে এবং সমন্বিতভাবে এবং সমানভাবে সকলের মাঝে এর সুফল ছড়িয়ে দিতে হবে। কমিউনিটি রেডিও সাথে নিবিড়ভাবে কাজ করে এসডিজির স্থানীয়করণ কার্যক্রম আরো ত্বরান্বিত করা যেতে পারে। কমিউনিটি রেডিওর আরো সক্ষম করে তুলতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে ক্যাম্পাস রেডিও চালু করাকে তিনি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ বলে উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান মফিদুল ইসলাম বলেন, কমিউনিটি রেডিওগুলো স্থানীয় জনগণের কাছে কর্মকৌশল পৌঁছে দেয়ার জন্য কাজ করছে। এসডিজি ১৬ অর্জনে অন্তর্ভুক্তিমূলকভাবে সকলকে নিয়ে কাজ করতে হবে। সকলকে নিয়ে মত বিনিময় করতে হবে। অংশীদারিত্বমূলক পরিকল্পনা ও নীতি তৈরি করতে হবে এবং সেই পরিকল্পনাগুলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে কাজ করতে হবে। আর নতুন নতুন পরিকল্পনার উদ্ভাবন করতে হবে। এসডিজি অর্জনের মাধ্যমে একটি ন্যায়ভিত্তিক অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার নিজ নিজ জায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.