আজ: সোমবার, ১৬ মে ২০২২ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০২২, রবিবার |



kidarkar

প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে দুবাই যাচ্ছেন বিএসইসির চেয়ারম্যান

শেয়ারবাজার রিপোর্ট:দেশের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ আকৃষ্টে দুবাই সফরে যাচ্ছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে তিনি বেশ কয়েকটি বৈঠকে মিলিত হবেন বলে জানা গেছে।

সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক মুহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে পাঁচদিনের সফরে আগামীকাল সোমবার (৭ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দুবাই যাচ্ছেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দুবাইয়ে প্রবাসি, বিভিন্ন ব্যবসায়ি ও সরকারের উচ্চ পদস্থ বিভিন্ন ব্যক্তিদের সাথে বৈঠকে মিলিত হবেন। এবং এসব বৈঠকে তিনি দেশের শেয়ার বাজারে প্রবাসি ও বিদেশীদের বিনিয়োগের আহবান জানাবেন।

বিএসইসি’র এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে বিএসইসি চেয়ারম্যান ৫ দিনের সফরে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন। এ সফরে তিনি পুঁজিবাজার উন্নয়নে বেশ কয়েকটি কর্মসূচিতে অংশগ্রহন করবেন।

এদিকে প্রধানমন্ত্রীর আমিরাত সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংযুক্ত আরব আমিরাত সফরে দেশটির সঙ্গে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করতে চায় বাংলাদেশ। এ সফরে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি, সরাসরি শিপিং লাইন চালু, নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তনে টেকসই উন্নয়ন, আইসিটি ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে সহযোগিতা বাড়ানোর বিষয়ে জোর দেবে ঢাকা।

সফরে আলোচনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমাদের মোট আমদানি-রপ্তানির পরিমাণ প্রায় ২ বিলিয়ন ডলার। তবে বাণিজ্য ঘাটতি এখনো দেড় বিলিয়ন ডলারের মতো। এর মূল কারণ আমরা তাদের কাছ থেকে শুধু জ্বালানি তেল আমদানি করি। রপ্তানির পরিমাণ আরও বাড়ানোর জন্য এই সফরে গুরুত্বারোপ করা হবে। সেজন্য বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সরাসরি শিপিং সার্ভিস চালু নিয়ে আলোচনা করা হবে।

মোমেন বলেন, ফেব্রুয়ারিতে যখন সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়েছিলাম, তখন এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল। প্রধানমন্ত্রীর সফরে তা আরও জোরালোভাবে উপস্থাপন করা হবে।

তিনি বলেন, পাশাপাশি বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আমিরাতের সম্পর্ক আরও জোরদার করতে দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মাঝে জয়েন্ট বিজনেস ফোরামের আয়োজন করা হবে। যা আমাদের ব্যবসা বাণিজ্যের জন্য খুবই লাভজনক হবে বলে আমি মনে করি। এতে সৃষ্টি হতে পারে বিনিয়োগের নতুন ক্ষেত্র।

৫ উত্তর “প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে দুবাই যাচ্ছেন বিএসইসির চেয়ারম্যান”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক উচ্চতায় নিয়ে যাবে লাখ লাখ বিনিয়োগকারী আশা করছে । মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা শেয়ার বাজার নিয়ে যে নিতি সহায়তা প্রদান করে যাচ্ছে। বর্তমান চেয়ারম্যান মহদোয় এর অনেক চেষ্টা করে যাচ্ছে অতিতে অন্য কোন চেয়ারম্যান এই পদে থাকা অবস্থায় শেয়ার বাজার নিয়ে ভাবতে না।

  • রাজ্জাক says:

    মাননীয় বিএসইসি চেয়ারম্যান সাহেব। পরনিভর্রশীলতা পরিত্যাগ করুন। নিজের যোগ্যতায় বাংলাদেশ শেয়ার মার্কেটকে কি দিতে পারলেন? সেটা একটু ভাবুন। শেয়ার মার্কেট ভাল হলে মাননীয় প্রধানমন্ত্রীর নাম হয়। তাহলে শেয়ার মার্কেটের বতর্মান পরিস্থিতির জন্য কি মাননীয় প্রধানমন্ত্রীকেই আপনাদের কথাবার্তা ও কাজকর্মে দায়ী করতে চাইছেন তাই বুঝাচ্ছে না-কি?

  • Anonymous says:

    বিএসইসির চেয়ারম্যান শিবলী সাহেব আপনার শেয়ার বাজারে টপ টেন লিষ্ট ফেল করেছে। এই লজ্জা আপনার, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে উনাকে ভাগ দিচ্ছেন কেন। প্রধানমন্ত্রী যদি শেয়ার বাজারের খবর ঠিকটাকভাবে রাখতো তাহলে আপনার মতো শিবলীকে কোনদিন দুবাই সফরে সফরসঙ্গী করতো না। যেই শেয়ার বাজারে টপ টেন লিষ্ট করতে পারে না,সেই শেয়ার বাজারের গান গাইতে দুবাই যাচ্ছেন শিবলীরা। লজ্জা থাকা উচিত।

  • আজিম says:

    প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। বাংলাদেশের শেয়ার বাজারে টপ টেন লিষ্ট করতে পারতেছে না। এমতাবস্থায় আপনার সফরসঙ্গী বিএসইসির চেয়ারম্যান শিবলী সাহেব কতটুকু যুক্তিসঙ্গত মনে হচ্ছে। আশ্চর্য হয়ে যাচ্ছি।

  • আজিম says:

    ৩ এবং ৪ কমেন্ট আমার। ঐখানে টপ টেন গেইনার লিষ্ট লেখার জায়গায় বার বার টপ টেন লিষ্ট লিখে ফেলেছি। ভুল শিখার জন্য আমি দুঃখিত।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.