আজ: রবিবার, ২৯ মে ২০২২ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মার্চ ২০২২, সোমবার |



kidarkar

অফশোর ব্যাংকিং নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির সঙ্গে সঙ্গে অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) এর কার্যক্রম দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে সঠিকভাবে ওবিইউ-এর তথ্য ও উপাত্ত সংগ্রহ, সংকলন ও সংরক্ষণে নতুন চারটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২১ মার্চ) দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক নতুন নির্দেশনা জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির সঙ্গে সঙ্গে অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) এর কার্যক্রম দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে সঠিকভাবে ওবিইউ-এর তথ্য ও উপাত্ত সংগ্রহ, সংকলন ও সংরক্ষণের প্রয়োজনে প্রতিটি ওবিইউ’র জন্য একটি করে ওবিইউ কোড বরাদ্দের প্রয়োজনীয়তা পরিলক্ষিত হচ্ছে। এ কারণে ওবিইউ’র তথ্য-উপাত্তের রিপোর্টিং কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করার লক্ষ্যে ব্যাংকগুলোকে চারটি নির্দেশনা মানতে হবে।

নির্দেশনাগুলো হলো-

নতুন ওবিইউ কার্যক্রম চালু হওয়ার ৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট কাগজপত্রসহ ওবিইউ কোডের জন্য বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগে আবেদন করতে হবে। কোনও ওবিইউ’র কার্যক্রম বন্ধ হলে ৭ কর্মদিবসের মধ্যে কোড বাতিলের জন্য পরিসংখ্যান বিভাগকে অবহিত করতে হবে। পূর্বের বরাদ্দকৃত ওবিইউ কোডগুলো (এফইপিডি কর্তৃক বরাদ্দকৃত সহ) বলবৎ থাকবে এবং অফশোর ব্যাংকিং ইউনিটের অনুমোদন গ্রহণের পর তথ্য-উপাত্ত দাখিলের জন্য ওবিইউ কোড শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ কর্তৃক বরাদ্দ করা হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.