আজ: বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মার্চ ২০২২, সোমবার |



kidarkar

উত্থান শেয়ারবাজারে

শেয়ারবাজার ডেস্ক : রোববার পতন হলেও সোমবার (২৮ মার্চ) উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজার। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেশিরভাগ সিকিউরিটিজের দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৬১ পয়েন্ট বা ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫৮.১৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৭.৩৯ পয়েন্ট বা ০.৫০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.১৫ পয়েন্ট বা ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৫.৪৬ পয়েন্টে এবং দুই হাজার ৪৬৮.০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৬৫ কোটি ৫৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৫৮ কোটি ৮৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৬টির বা ৪৬.৪৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৫৩টির বা ৪০.৩৭ শতাংশের এবং ৫০টি বা ১৩.১৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩.১০ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৯৪.৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ সিএসইতে ৭৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

২ উত্তর “উত্থান শেয়ারবাজারে”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার ভবিষ্যতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর মহোদয় শেয়ার বাজার নিয়ে আলোচনা করা না হলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ সীমা ক্রয় মূল্য নির্ধারণ করা না হলে শেয়ার বাজার ভবিষ্যতে ভালো হ ওয়ার সম্ভাবনা নেই বললেই চলে বিএসইসি যত চেষ্টাই করবে কোন ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সায় দিবেন না এই সত্য বাংলাদেশ ব্যাংকের উচিত হবে শেয়ার বাজার বর্তমানে যে অবস্থায় আছে সেটা কি অনেক দূর নিয়ে যাওয়া নচেৎ লাখ লাখ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হবে বর্তমান চেয়ারম্যান মহদোয় উন্নয়ন এর অনেক চেষ্টা করে যাচ্ছে।

  • এম এন আজিম says:

    বাজার মূল্য গণনা আর ক্রয় মূল্য গণনা সেটা এই মুহূর্তে আসল বিষয় নয়। ব্যাংকগুলোর যে বিনিয়োগ সীমা আছে তার অর্ধেক বিনিয়োগ করলে বাজারে উখ্তানের ঢেউ বয়ে যাবে। ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের একটা গ্রীন সিগন্যালের অপেক্ষায় আছে। বাংলাদেশ ব্যাংক একদিন শেয়ার বাজারে উখ্তানের ঢেউয়ে সাইক্লোন রূপ ধারণ করবে। সেল প্রেসার বন্ধ করূন।এবং যথেষ্ট ধৈর্য্য ধারণ করুন। সফলতা আপনার আসবে। যারা দুনিয়াতে সফল হয়েছে তাদের প্রধান সম্বল ছিল ধৈর্য্য এবং ধৈর্য্য। নিশ্চয়ই সবরকারীকে আল্লাহ পছন্দ করে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.