আজ: সোমবার, ০৬ মে ২০২৪ইং, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ এপ্রিল ২০২২, বুধবার |

kidarkar

বিএসইসির কাছে ৯ ইস্যুতে নথি চেয়েছে বাণিজ্যিক অডিট অধিদপ্তর

শেয়ারবাজার রিপোর্ট:পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ আ্যন্ড একচেঞ্জ কমিশনের(বিএসইসি) কাছে ৩০ শতাংশের কম শেয়ার ধারণ করা তালিকাভুক্ত প্রতিষ্ঠানের পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থার গ্রহণের নথিসহ দুই স্টক একচেঞ্জের কার্যক্রম মনিটরিং ও সুপারভিশন সংক্রান্ত প্রতিবেদন চেয়ে চিঠি দিয়েছে বাণিজ্যিক অডিট অধিদপ্তর। কমিশনের ২০২০-২০২১ অর্থ বছরের সার্বিক কার্যক্রমের উপর কমপ্লায়েন্স অডিট পরিচালনার জন্য এসব প্রতিবেদন চাওয়া হয়েছে। বাণিজ্যিক অডিট অধিদপ্তরের নিরীক্ষা এবং হিসাবরক্ষন বিভাগের একজন কর্মকর্তার স্বাক্ষরিত চিঠিটিতে সর্বমোট ৯টি বিষয়ের নথিপত্র চাওয়া হয়েছে।

এগুলোর মধ্যে রয়েছে দুই স্টক একচেঞ্জের কার্যক্রম মনিটরিং ও সুপারভিশন সংক্রান্ত প্রতিবেদন। লিস্টেড প্রতিষ্ঠানের পরিচালকদের ঘোষণাবিহীন সিকিউরিটিজ বিক্রয়,ক্রয় ও হস্তান্তর বিষয়ক প্রতিবেদন।মূল্য সংবেদনশীল তথ্য সংক্রান্ত( পিএসআই) সংক্রান্ত অভিযোগের তালিকা। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের
পরিচালকদের মাসিক শেয়ার হোল্ডিং সংক্রান্ত অভিযোগের তালিকা। তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের উল্লেখযোগ্য অধিগ্রহণের অনুমোদনের নথি।জিল বাংলা সুগার মিলস লিমিটেডের ট্রেড সাসপেন্সকালীন শেয়ার হোল্ডিং পজিশন এবং ট্রেড সাসপেন্ড তুলে নেওয়ার পরবর্তী শেয়ার হোল্ডিং পজিশন বিষয়ক প্রতিবেদন। ১৬ মার্চ শেয়ার হোল্ডিং পজিশন এবং পরবর্তী ক্রয় বিক্রয় সহ শেয়ার হোল্ডিং পজিশন। বার্ষিক ও ত্রৈমাসিক হিসাব বিবরণী জমা না দেওয়া এবং নিয়মিত বার্ষিক সাধারণ সভা করা প্রতিষ্ঠানের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থার নথি।তালিকাভুক্ত প্রতিষ্ঠানের পরিচালক কতৃক ৩০ শতাংশের কম শেয়ার ধারণ করা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থার নথি।

বিএসইসি চেয়ারম্যান বরাবর পাঠানো এই চিঠির ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন এটি একটি রুটিন ওয়ার্ক। প্রতিবছরই এই অডিট করা হয়ে থাকে। কখনো দুই-তিন বছরের অডিট একবারে করা হয়, কখনো একবছরের।এবার এক বছরের অডিট করা হচ্ছে। এটি রুটিন বাইরে অন্য কিছু নয় বলে জানান তিনি। তিনি বলেন অডিট চলছে । বাণিজ্যিক অডিট অধিদপ্তরের চাওয়া সকল নথিপত্র সরবরাহ করা হচ্ছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.