আজ: রবিবার, ১৯ মে ২০২৪ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মে ২০২৪, রবিবার |

kidarkar

ব্যাংক ঋণের সুদের হার বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে : গভর্নর

নিজস্ব প্রতিবেদক : ব্যাংক ঋণের সুদের হার বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে বলে জানিয়ছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেন, বর্তমানে রেফারেন্স রেট অনুসারে ব্যাংকের সুদহার নির্ধা‌রিত হ‌চ্ছে। শিগগিরই এটি বাজার‌ভি‌ত্তিক করা হবে।

রোববার (৫ মে) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুই দিনব্যাপী ‘ডেভেলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্স’ এ যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

গভর্নর বলেন, বর্তমান সুদহার নির্ধারণের ব্যবস্থাটি এক‌টি অন্তবর্তীকালীন ব্যবস্থা। এক্ষেত্রে বাজারভিত্তিক সুদহার নির্ধার‌ণে ব্যাংকের স্বাধীনতা থাকবে।

বি‌নিময় হারের বিষয়ে গভর্নর বলেন, এক্ষেত্রে কিছুটা প্রতিকূলতা আছে। অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসেবে আমরা ক্রলিং পেগ পদ্ধ‌তি চালু করতে যাচ্ছি। পরবর্তীতে এটিও বাজার ভি‌ত্তিক করে দেয়া হবে। মুদ্রানী‌তি প্রণয়ন ক‌মি‌টিতে আগে অভ্যন্তরীণ কর্মকর্তারা থাকলেও বর্তমানে আমরা বাইরের বিশেষজ্ঞদেরও এখানে অন্তর্ভুক্ত ক‌রে‌ছি।

ভর্তু‌কির বন্ড ইস্যুর মাধ্যমে বাজারে অর্থের সরবরাহ বাড়ার বিষয়ে তি‌নি বলেন, বন্ড থেকে এক লাখ কোটি টাকা তৈরি হয়েছে বলে একজন আলোচক উল্লেখ করেছেন। কিন্তু টাকা তৈরির বিষয়টি এতটা দ্রুততার সঙ্গে হয় না। বন্ডের মাধ্যমে অর্থের সরবরাহ বাড়ার জন্য কয়েক বছর সময় লাগে।

রিজার্ভ ব্যবস্থাপনায় বেশকিছু উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে গভর্নর বলেন এরমধ্যে কিছু মুদ্রানীতি এবং কিছু আর্থিক নীতির সঙ্গে মিলিয়ে করা হয়েছে।

কনফারেন্সে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফজলে কবীর, অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এম তারেক এবং অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.