আজ: সোমবার, ১৬ মে ২০২২ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ এপ্রিল ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

বাজারে ইলেকট্রিক ভেহিক্যাল আনতে এটুআই এর সঙ্গে যৌথভাবে কাজ করছে রানার অটোমোবাইলস

শেয়ারবাজার ডেস্ক: টেকসই ও পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা পূরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে রানার অটোমোবাইলস্ লিমিটেড। এবার প্রতিষ্ঠানটি দেশের বাজারে ইলেকট্রিক ভেহিক্যাল আনতে এটুআই এর সঙ্গে যৌথভাবে কাজ করছে।

এই যানবাহন উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে পরিবেশ দূষণ রক্ষায় রানার গ্রুপ বড় অবদান রাখতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি।

বৃহষ্পতিবার ভালুকায় অবস্থিত বাংলাদেশের প্রথম মটরসাইকেল উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান, রানার অটোমোবাইলস্ লিমিটেড এর টু- হুইলার ও নির্মাণাধীন থ্রি- হুইলার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট ও ইলেকট্রিক ভেহিক্যাল এর আরএন্ডডি ফেসিলিটি পরিদর্শনকালে এই আশাবাদ ব্যাক্ত করেন। এসময় রানার গ্রুপের চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খান সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন গ্রাম হবে শহর। সরকারের পাশাপাশি একই লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছে বাংলাদেশের একমাত্র এবং প্রথম সম্পূর্ণ মোটরসাইকেল উৎপাদনকারী বেসরকারি প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস্ লিমিটেড। বাংলাদেশের সকল রাস্তা, হাইওয়ে, জেলা পর্যায়, গ্রাম পর্যায়ের রাস্তার ৭০% এর বেশি রুরাল ট্রান্সপোর্টেশন। এই ট্রান্সপোর্টেশন এবং রুরাল রোড এর উপর বাংলাদেশের ইকোনোমির সিংহভাগ নির্ভরশীল। বাংলাদেশের চলমান অর্থনীতির গতিকে উন্নত করার লক্ষ্যে রানার অটোমোবাইলস্ লিমিটেড বিভিন্নভাবে নিরলস পরিশ্রম করে যাচ্ছে এবং একই লক্ষ্যে রুরাল ট্রান্সপোর্টেশন এর উন্নয়নে ইলেট্রিক ভেহিকল (ইভি) তৈরিতে উদ্যোগী হয়েছে।

মাননীয় প্রতিমন্ত্রী আরও বলেন, “২০৪১ এর স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে প্রযুক্তি খাত অনেক দূর এগিয়ে গিয়েছে এবং এই যাত্রায় রানার গ্রুপের মতো বেসরকারি খাতগুলোর অবদান অনস্বীকার্য। আইসিটি বিভাগের বিভিন্ন প্রকল্প যেমন- এটুআই, স্টার্ট-আপ বাংলাদেশ সহ বিভিন্ন প্রকৌশল বিশ^বিদ্যালয়কে একত্রিত করে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দেশের প্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে”।

এ প্রসঙ্গে রানার গ্রুপের চেয়ারম্যান বলেন, “শিগ্রই আমরা দেশে ইলেকট্রিক ভেহিক্যাল তৈরী করার সকল কারিগরি পরীক্ষা নিরীক্ষা চালাবো, যা উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে পরিবেশ দূষণ রক্ষায় অবদান রাখতে পারবে।

উল্লেখ্য যে, এই প্রক্রিয়ার অধীনে এটুআই আই-ল্যাব এবং রানার অটোমোবাইলস্ লিমিটেড যৌথভাবে কাজ করছে। সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য মনিরা সুলতানা মনি এমপি, আইসিটি ডিভিশন এটুআই প্রোগ্রাম এর পলিসি এ্যাডভাইজার আনির চৌধুরী, এটুআই আই ল্যাব এর হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল, ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (ডুয়েট) এর সাবেক ডিন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ জয়নাল আবেদিন সহ সরকারের বিভিন্ন পর্যায় ও রানার অটোমোবাইলস্ লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.