আজ: সোমবার, ২৩ মে ২০২২ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ এপ্রিল ২০২২, সোমবার |



kidarkar

মীর আখতারের আইপিওর অর্থ ব্যবহার সংশোধনের নথি তলব

আতাউর রহমানঃ শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি মীর আখতার হোসেন আইপিওর অর্থ ব্যবহারে সংশোধন করেছে। কিন্তু কোম্পানিটি আইপিও অর্থ ব্যবহার সংশোধনের সম্মতি সংক্রান্ত প্রয়োজনীয় নথি কমিশনে জমা দেয়নি। তাই ১০ কার্যদিবসের মধ্যে কোম্পানিটিকে অর্থ ব্যবহার সংশোধনের সম্মতি সংক্রান্ত প্রয়োজনীয় নথি জমা দেয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি এ বিষয়ে নির্দেশ দিয়ে মীর আখতার হোসেনের ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি চিঠি পাঠিয়েছে বিএসইসি।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, আইপিও অর্থ ব্যবহার সংশোধনে কোম্পানির আবেদন পরীক্ষা করে দেখা যাচ্ছে যে কোম্পানিটি আইপিওর অর্থ ব্যবহার সংশোধনের সম্মতি সংক্রান্ত প্রয়োজনীয় নথি কমিশনে জমা দেয়নি।

তাই এই বিষয়ে কমিশন কোম্পানিকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে চিঠি জারির ১০ কার্যদিবসের মধ্যে উল্লেখিত নথিগুলো জমা দেয়ার নির্দেশ দিয়েছে।

চিঠিতে উল্লেখ করা নথি গুলো হচ্ছে, আইপিওর অর্থ ব্যবহার সংশোধন সংক্রান্ত পরিচালনা পর্ষদ সভার কার্যবিবরণী, ইজিএমের কার্যবিবরণী, আইপিও সম্মতি পত্রের অনুলিপি এবং এক্সচেঞ্জে প্রকাশ হওয়া মূল্য সংবেদনশীল তথ্যের অনুলিপি এবং দৈনিক সংবাদপত্র প্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্যের অনুলিপি ।

উল্লেখ্য, কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে ১২৫ কোটি টাকা উত্তোলনের জন্য ২ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৪৭টি শেয়ার ইস্যু করে। এর মধ্যে ১ কোটি ৩ লাখ ৮৫ হাজার ৭৪৭টি সাধারণ শেয়ার আইপিওতে ৫৪ টাকা করে ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৫৬ কোটি ৮ লাখ ৩৩ হাজার ২০০ টাকা উত্তোলন করবে। আর বাকী ১ কোটি ৩ লাখ ৮৫ হাজার ৮০০টি শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে নিলামের মাধ্যমে ৬০ টাকা করে ৬২ কোটি ৩১ লাখ ৪৮ হাজার টাকা উত্তোলন করে।

এর আগে উত্তোলিত ১২৫ কোটি টাকা দিয়ে কোম্পানিটি সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যবসায় সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করার বিষয়ে বলা হয়েছিল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.