আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মে ২০২২, শনিবার |



kidarkar

বাজার মূলধন কমলো ১ হাজার ৮৬৯ কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট:বিদায়ী সপ্তাহটিতেপুঁজিবাজারের সব সূচকই কমেছে। সূচকের সাথে অধিকাংশ সিকিউরিটিজের দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। আর সপ্তাহটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন আরো দুই হাজার কোটি টাকা কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ০৯ হাজার ৮৭২ কোটি ১৭ লাখ ৮৭ হাজার ১৬৩ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ০৮ হাজার ০০২ কোটি ৫০ লাখ ৯০ হাজার ০০২ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা এক হাজার ৮৬৯ কোটি ৬৬ লাখ ৯৭ হাজার ১৬০ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৫৪ কোটি ২৩ লাখ ৫৯ হাজার ১২০ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ২৩৫ কোটি ৭৩ লাখ ৫৭ হাজার ৭২৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১৮১ কোটি ৪৯ লাখ ৯৮ হাজার ৬০৫ টাকা বা ৬ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০.২৭ পয়েন্ট বা ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩৭.৯৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৩৩ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.২৯ পয়েন্ট বা ০.৪০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭৩.৭১ পয়েন্টে এবং দুই হাজার ৩০৭.৩৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৬১টির বা ৪১.৬০ শতাংশের, কমেছে ১৯৫টির বা ৫০.৩৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির বা ৮.০১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৫১ লাখ ৭২ হাজার ৭৫৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২১ কোটি ৩৪ লাখ ৭৫ হাজার ৯৩৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩২ কোটি ৮৩ লাখ ০৩ হাজার ১৮০ টাকা বা ২৭ শতাংশ কমেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.