আজ: বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২ইং, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুলাই ২০২২, মঙ্গলবার |



kidarkar

যুদ্ধে ইউক্রেনের প্রাণ হারিয়েছে ৩৪৫ শিশু

আন্তর্জাতিক ডেস্ক:ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে ৩৪৫ শিশু প্রাণ হারিয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৬৪৪ শিশু। প্রসিকিউটর জেনারেলের কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত ইউক্রেনের বহু বেসামরিক হতাহত হয়েছে। খবর আল জাজিরার।

প্রসিকিউটর জেনারেলের কার্যালয় জানিয়েছে, বেশিরভাগ শিশু হতাহত হয়েছে দনেৎস্ক অঞ্চলে। সেখানে ৩৪৫ শিশুর হতাহতের খবর পাওয়া গেছে।

এছাড়া খারকিভে ১৮৫, কিয়েভে ১১৬, চেরনিহিভ ৬৮, লুহানস্কে ৬১, মিকোলাইভে ৫৩, খেরসনে ৫২, জাপোরিঝিয়ায় ৩১ শিশুর হতাহতের খবর পাওয়া গেছে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেন পুনর্গঠনে ৭৫ হাজার কোটি ডলার প্রয়োজন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার আন্তর্জাতিক এক সম্মেলনে তিনি এ কথা জানান। তিনি গণতান্ত্রিক দেশগুলোকে সহযোগিতা করার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

সুইজারল্যান্ডে ইউক্রেন রিকভারি কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই ইউক্রেনের বিভিন্ন ভবন, স্থাপণা, ঐতিহাসিক স্থান, জাদুঘর ধ্বংস হয়ে গেছে।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেন পুনর্গঠন করার দায়িত্ব একটি মাত্র দেশের নয়। তিনি বলেন, পুরো বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোর কাজ এটি।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিহাল এক সংবাদ সম্মেলনে বলেন, দেশটি পুনর্গঠনের আনুমানিক ব্যয় ৭৫ হাজার ডলার ধার্য করা হয়েছে।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.