আজ: শুক্রবার, ১৭ মে ২০২৪ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ জুলাই ২০২২, সোমবার |

kidarkar

শেয়ারবাজারে বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নিল নতুন গভর্নর

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার যোগদানের এক সপ্তাহের মধ্যেই শেয়ারবাজার উন্নয়নের বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নিয়েছেন।

যোগদানের এক সপ্তাহের মধ্যেই শেয়ারবাজারের উন্নয়নে বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বাংলাদেশ ব্যাংক থেকে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার জন্য অনুমোদন বা স্পষ্টীকরণের জন্য অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে।

সোমবার (১৮ জুলাই) অর্থমন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। যার অনুমোদন পেলেই বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে দিকনির্দেশনা জারি করা হবে।

শেয়ারবাজারে দীর্ঘদিন ধরে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যকে বিবেচনায় নেওয়ার দাবি জানানো হচ্ছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক তাতে সাড়াঁ দিচ্ছিল না। তবে আব্দুর রউফ তালুকদার গভর্নর হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকেই সেই সমস্যা সমাধানের পথ খুঁজে পায় বিনিয়োগকারীরা।

দীর্ঘদিনের চাহিদা বিনিয়োগ সীমার সমস্যাটি সমাধানের মাধ্যমে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এছাড়া বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে পারস্পরিক বোঝাপড়া ও ঘনিষ্ঠতায় নতুন গভর্নর শেয়ারবাজারের উন্নয়নে আরও পদক্ষেপ নেবেন বলে বিনিয়োগকারীরা আশা করছেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কমিশনে যোগদানের পর থেকেই শেয়ারবাজারের উন্নয়নে সাবেক সিনিয়র অর্থ সচিব আব্দুর রউফের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে আসছিলেন। তাদের মধ্যে দেশের অর্থনীতির স্বার্থে পারস্পরিক বোঝাপড়া এবং সর্ম্পক্য খুবই ভালো। যে কারনে বিএসইসি চেয়ারম্যানের ডাকে সহযোগিতার সর্বোচ্চ চেষ্টাও করেছেন আব্দুর রউফ তালুকদার। তবে তিনি গভর্নর হিসাবে নিয়োগ পাওয়ায় শেয়ারবাজার আগের চেয়ে অনেক বেশি উপকৃত হবে বলেও আশা করছেন সংশ্লিষ্টরা।

/এসএ

৫ উত্তর “শেয়ারবাজারে বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নিল নতুন গভর্নর”

  • মনসুর says:

    কিন্তু পরিণাম হলো ৩৬০ টি শেয়ার আজ দর হারিয়েছে তারউপর শেয়ারবাজারের সর্বোচ্চ পতনের রেকর্ড ২৫০ টি শেয়ার ক্রেতা শূন্য ছিল। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ব্যতিরেকে এরা কাজের কাজ কিছুই করতে পারবে না। এরা সাধারণ বিনিয়োগকারীদেরকে পথে বসিয়ে দিয়েছে।

  • সাইয়েদ says:

    আগে।বাংক এর শেয়ারের দিকে গভনর মহদয়ের নজর দেওয়া উচিত।। বাংকের।পজিশন ভাল হলে।মরকেট অবশৈই।ভাল হবে।

  • এস এম আবু বকর says:

    আমি আশা করি আগামি কাল থেকে পুজিবাজার ভাল হবে ।

  • মোঃ সাহাব উদ্দিন says:

    শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক উচ্চতায় যাবে লাখ লাখ বেকার যুবক শেয়ার বাজার বিনিয়োগ করছে তার সাথে আছে কোটি কোটি পরিবার নতুন গভর্নর মহোদয় শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক ভালো করবেন আমরা সাধারণ বিনিয়োগকারীরা আশা করছি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক ভালো করার প্রতিশ্রুতি এবং নিতি সয়হাতা প্রদান করে আসছে আপনারা শেয়ার বাজার নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে হবে বর্তমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর মহোদয় শেয়ার নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.