আজ: রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ অগাস্ট ২০২২, রবিবার |


kidarkar

বাস ভাড়া বেড়েছে দূরপাল্লায় ৪০ ,মহানগরীতে ৩৫ পয়সা প্রতি কিমি


শেয়ারবাজার ডেস্ক :জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বাসমালিকদের দাবির মুখে বাস ভাড়া বাড়াল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা ঠিক করা হয়েছে। এ ছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা।

রোববার (৭ আগস্ট) থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে। শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীর বিআরটিএর চেয়ারম্যান কার্যালয়ে পরিবহন খাতের নেতা ও বাস মালিকদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানান বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। বিকেল ৫টায় শুরু হওয়া বৈঠক চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

নুর মোহাম্মদ মজুমদার বলেন, মূল্য নির্ধারণ কমিটি যাবতীয় কস্টিং এবং তেলের মূল্য বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে ভাড়া পুনর্নির্ধারণের বিষয়ে একমত হয়েছে। সড়ক ও পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের অনুমতি নেওয়া হয়েছে। আগে দূরপাল্লার ভাড়া ছিল প্রতি কিলোমিটার ১ টাকা ৮০ পয়সা৷ প্রস্তাব করেছি ২ টাকা ২০ পয়সা। যা মন্ত্রী কর্তৃক অনুমোদিত। ভাড়া পুনর্নির্ধারণ করা হলো ২ টাকা ২০ পয়সা।

তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে আগে ছিল কিলোমিটারপ্রতি ২ টাকা ১৫ পয়সা, এখন ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ডিটিসিএ আওতাভুক্ত জেলাগুলোত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। এ ছাড়া বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ১০ ও ৮ টাকা আগেরটাই বহাল রেখেছি। নতুন এ ভাড়া আগামীকাল (রোববার) থেকে কার্যকর হবে।

শতাংশের হিসাবে কত বেড়েছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দূরপাল্লার ভাড়া বেড়েছে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ভাড়া বেড়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। ডিটিসিএ আওতাভুক্ত এলাকায় ভাড়া বেড়েছে ১৭ শতাংশ।

সড়ক পরিবহন সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষাপটে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। যেকোনো দেশের চেয়ে বাংলাদেশে জ্বালানি তেলের মূল্য কম। তেলের মূল্য বৃদ্ধি পেলে স্টেক হোল্ডাররা বসে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। মূল্যবৃদ্ধির পরও তারা যানবাহন চালিয়েছে সারাদেশে। তারা ধর্মঘটে যায়নি। ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখার চেষ্টা করছি। ভাড়া সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা করছি।

সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, সারা বাংলাদেশে প্রায় এক লাখ বাস চলে। মহানগরে চলে সর্বোচ্চ ৬ হাজার। এ ৬ হাজার গাড়িতে ঢাকা মহানগরে অনেক সময় কিছু কিছু অনিয়ম হয়। এ অনিয়ম রোধ করার জন্য আমরা মালিক-শ্রমিকরা, ম্যাজিস্ট্রেটসহ দুই মাস যাবত কাজ করছি। আমি নিজেও রাস্তায় ছিলাম, আপনারা অনেকে দেখেছেন। মহানগরে আমরা সব জায়গায় করতে পেরেছি তা নয়। কোথাও কোথাও আমরা করতে পারিনি। মালিক সমিতি থেকে নির্দেশ দিলেই সেটা সবাই পালন করবে, বাংলাদেশে এমন কোনো সেক্টর এখন পর্যন্ত হয়নি। যারা মানেনি, তাদের গাড়ি ডাম্পিং করা হয়েছে। সুতরাং আমরা কোনো অন্যায়কে সাপোর্ট করি না। কোনো অন্যায় হোক সেটা আমরা চাই না, আমাদের চেষ্টাও অব্যাহত আছে।

ভাড়ার বিষয়ে তিনি বলেন, ভাড়ার বিষয়টি তারা (বিআরটিএ) নির্ধারণ করেছে। এখানে সাড়ে ৪২ শতাংশ তেলের দাম বেড়েছে। আর ভাড়া বৃদ্ধি করেছে ২২ শতাংশ।

এর আগে ২০২১ সালের নভেম্বর মাসে সর্বশেষ দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছিল এবং মহানগরে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়েছিল।

এই হিসাবে এবার দূরপাল্লার বাস ভাড়া বেড়েছে ২২ শতাংশ আর মহানগরী তথা ঢাকা ও চট্টগ্রামের বাস ভাড়া বেড়েছে ১৬ শতাংশ।

শুক্রবার (৫ আগেস্ট) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের মধ্যে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য (১ লিটার) ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোল ১৩০ টাকা হবে। এতদিন কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রোল ৮৬ টাকায় বিক্রি হয়েছে।

 

শেয়ারবাজার নিউজ /খা.হা.


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.