আজ: রবিবার, ০২ অক্টোবর ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ জুলাই ২০১৫, মঙ্গলবার |


kidarkar

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতা মোশাররফ করিম


images (2)শেয়ারবাজার রিপোর্ট: সদ্য সমাপ্ত ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন অভিনেতা মোশাররফ করিম। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ও আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’ ছবিতে অভিনয়ের জন্য তিনি এই পুরস্কার লাভ করেন। উৎসবে সেরা ছবি হিসেবে পুরস্কারও জিতেছে নানাদেশে বহুল প্রশংসিত চলচ্চিত্রটি।

আভাঙ্কা সিনে ক্লাব, এস্তেরেজা মিউনিসিপালিটি ও পর্তুগিজ সরকারের সহায়তায় ২০ জুলাই থেকে পর্তুগালে শুরু হয় আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত ২৬ জুলাই এই উৎসবের পর্দা নামে। বিশ্বের ১২১টি দেশের ২ হাজার ২০০টি ছবি জমা পড়েছিলো এবারের উৎসবে, সেখান থেকে বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয় ১১৮টি। এর মধ্য দর্শক ও জুরি বোর্ডের সদস্যদের বিচারে সেরা ছবির পুরস্কার জিতেছে ‘জালালের গল্প’। পাশাপাশি ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা নির্বাচিত হন মোশাররফ করিম।

অন্যদিকে ‘আফটার ওয়ার, বিফোর ওয়ার’ ছবির জন্য সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন ইরিনা দেমিখ। এছাড়া জুরি বোর্ডের সদস্যদের বিচারে চেকপ্রজাতন্ত্রের ‘আফটার ওয়ার, বিফোর ওয়ার’, যুক্তরাষ্ট্রের ‘বিরিভ’, স্পেনের ‘দ্য ডিস্ট্যান্স’ ছবিগুলো বিশেষ পুরস্কার লাভ করেছে।

উল্লেখ্য, ‘জালালের গল্প’ ছবিটি ২০১৪ অক্টোবর অনুষ্ঠিত ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পায়। উৎসবটির মূল প্রতিযোগিতা বিভাগ ‘নিউ কারেন্টস’ বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে বিশ্ব প্রিমিয়ার করেছিল এটি। একই বছরের নভেম্বরে ভারতের গোয়ায় অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (আইএফএফআই) প্রথমবারের মতো আয়োজিত হওয়া ‘অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা’ বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছিল ছবিটি। গত ফেব্রুয়ারিতে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত সপ্তম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছিল এটি। সেখানে সেরা নবাগত নির্মাতার পুরস্কার পান নির্মাতা ইমন। এ ছাড়া গত এপ্রিলে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ছবিটি প্রদর্শিত ও প্রশংসিত হয়।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.