আজ: সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ নভেম্বর ২০২২, শনিবার |


kidarkar

রেলে যুক্ত হচ্ছে মালবাহী ৫৮০ আধুনিক বগি


নিজস্ব প্রতিবেদক :আধুনিক যাত্রীবাহী কোচ ও ইঞ্জিন কেনার পাশপাশি পণ্য পরিবহন খাতকেও আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। মূলত রেলওয়েতে যাত্রী পরিবহনের চেয়ে পণ্য পরিবহনে অর্থাৎ মালবাহী ট্রেনে রাজস্ব আয় অনেক বেশি। এ কারণে পণ্য পরিবহন ব্যবস্থা আরও উন্নত করতে রেলওয়েতে যুক্ত হচ্ছে আধুনিক প্রযুক্তির মালবাহী ৫৮০টি মিটারগেজ ওয়াগন (বগি)।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে চীন থেকে এসব ওয়াগন আনা হচ্ছে। এতে ব্যয় হবে প্রায় ৩৯৮ কোটি টাকা। বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় কেনা হচ্ছে এসব মালবাহী বগি। চীনের সিআরআরসি শানডংয়ে কোম্পানির সঙ্গে বাংলাদেশ রেলওয়ের চুক্তির পরপরই মালবাহী এসব ওয়াগন দেশে আসার প্রক্রিয়া শুরু হয়েছে।

রেলওয়ের পরিবহন বিভাগের এক কর্মকর্তা জানান, এবার নতুন করে চীন থেকে যেসব ওয়াগন দেশে আসছে সেগুলো আগের চেয়ে উন্নত প্রযুক্তির। বিসি বা বগি কাভার্ডভ্যান হিসেবে পরিচিত এসব ওয়াগনে খাদ্যদ্রব্য, সার পরিবহন করা যাবে। কিছু থাকবে উন্মুক্ত বগি, যেখানে পাথর ও এ জাতীয় পণ্য পরিবহন করা যাবে।

এর আগে সর্বশেষ ২০১৩ সালে রেলের জন্য ওয়াগন কেনা হয়েছিল। সেগুলো ছিল তেলবাহী ট্যাঙ্ক ওয়াগন ও কন্টেইনারবাহী ওয়াগন।

রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মিজানুর রহমান বলেন, চীন থেকে ৫৮০টি মিটারগেজ ওয়াগন কিনতে সংশ্লিষ্ট চীনা কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছে প্রায় ১০ মাস আগে। চুক্তির পর থেকে ১৮ মাসের মধ্যে ওয়াগনগুলো সরবরাহ করার কথা রয়েছে। আগামী মাসে প্রথম চালান আসতে পারে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.