আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ নভেম্বর ২০২২, রবিবার |

kidarkar

ওলিও এ্যাপারেলস স্থানান্তরিত হচ্ছে উত্তরার আজমপুরে

মতিঝিলের কমলাপুর থেকে উত্তরার আজমপুরে স্থানান্তরিত হচ্ছে ওলিও এ্যাপারেলস। প্রতিষ্ঠানটির এক প্রেস বিজ্ঞপ্ততির মাধ্যমে জানানো হয়েছে যে এনভয় গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ওলিও এ্যাপারেলস্ লিঃ একটি ভাড়া চুক্তি সম্পাদনের মাধ্যমে এই ভবনে ১০০% রপ্তানীমূখী তৈরী পোষাক কারখানা স্থাপন পূর্বক উৎপাদন কার্যক্রম শুরু হয়।

দীর্ঘ ১৬ বছরের পথ চলায় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দেশের প্রচলিত আইন, বিদেশী ক্রেতাবৃন্দের চাহিদা এবং সংশ্লিষ্ট সংগঠন কর্তৃক নির্ধারিত মানের বৈদ্যুতিক, অগ্নি ও ভবনের কাঠামোগত নিরাপত্তা নিশ্চিত করতে বিপুল পরিমান অর্থ বিনিয়োগ করা হয়। সাম্প্রতিক সময়ে এর পর্যালোচনায় অগ্নি নিরাপত্তার জন্য ভূগর্ভস্থ জলাধারের অপর্যাপ্ততা ও কিছু অংশে ভবনটির কাঠামোগত দুর্বলতা/ত্রুটি চিহ্নিত করেন যা নিরসনে আবারো বিপুল পরিমান অর্থ বিনিয়োগের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

বর্তমানে এই ভবনটিতে নতুন করে ভূগর্ভস্থ জলাধার নির্মাণ ও কারখানা ভবনটির কাঠামোগত ত্রুটি মেরামত এর কাজ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ উপরন্তু এ ব্যাপারে ভবন মালিকের সুস্পষ্ট আপত্তি/অসম্মতি থাকায়  এর চাহিদা মাফিক কমপ্লায়েন্স উপযোগী করা সম্ভব হচ্ছে না। ফলশ্রুতিতে, এই ভবনে উৎপাদন পরিচালনার ক্ষেত্রে অবধারিত ভাবেই বিদেশী ক্রেতাবৃন্দ তাঁদের চলমান ও ভবিষ্যৎ সকল ক্রয়াদেশ ০১-১১-২০২২ তারিখ হতে স্থগিত/ বাতিল করেছেন এবং  উৎপাদন পরিচালনার ক্ষেত্রে নিশেধাজ্ঞা আরোপ করেছনে। বিধায়, ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পক্ষে এই ভবনে কারখানাটি আর পরিচালনা করা সম্ভব হচ্ছে না, যা প্রচলিত শ্রম আইনের ২৮(ক) ধারা অনুযায়ী মালিকের নিয়ন্ত্রন বহির্ভূত।

ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ধারা-২৮(ক) এবং তদীয় শ্রম বিধিমালা, ২০১৫ এর বিধি-৩২(খ)(অ)(১) অনুযায়ী বর্তমান স্থাপনা হতে মাত্র ২২ কিঃমিঃ দুরত্বে সিমকো কমপ্লেক্স, ৪৩, চালাবন, শাহ কবির মাজার রোড, আজমপুর, উত্তরা, ঢাকা-১২৩০ ঠিকানায় ০১-১১-২০২২ তারিখ হতে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছেন।

এমতাবস্থায়, ওলিও এ্যাপারেলস লিঃ, কমলাপুর, ঢাকার শ্রম সংক্রান্ত বিষয়ে গত ০১/১১/২০২২ তারিখ রাত ৯:০০ ঘটিকায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের, প্রধান কার্যালয়, ঢাকায় এক সমঝোতা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সমঝোতা সভায় সভাপতিত্ব করেন সংসদ সদস্য  আব্দুস সালাম মূর্শেদী, ব্যবস্থাপনা পরিচালক-ওলিও এ্যাপারেলস লিঃ। সভায় আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর প্রতিনিধি, সরকার প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি, এছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (পুলিশ, এন এস আই, ডিজিএফ আই) এর অনেক ঊর্ধ্বতন কর্মকর্তাগনও উপস্থিত ছিলেন। উক্ত সভা সমূহে বিস্তারিত আলাপ-আলোচনা শেষে সর্ব সম্মতিক্রমে নিম্নলিখিত সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়।

সিদ্ধান্ত সমূহ নিম্নরূপঃ

১। কারখানাটি উত্তর কমলাপুর, ঢাকা এর ঠিকানায় অদ্য ৩১/১০/২০২২ইং তারিখ থেকে নিরাপত্তা জনিত কারনে স্থানান্তর করে ২২ কিলোমিটার দূরে সিমকো কমপ্লেক্স, ৪৩, চালাবন, শাহ কবির মাজার রোড, আজমপুর, দক্ষিনখান, উত্তরা, ঢাকা ১২৩০ এ স্থানান্তর করা হয়েছে।
২। সকল শ্রমিককে নোটিশ পে বাবদ ৩০ দিনের মূল মজুরী প্রদান করা হবে।
৩। সকল শ্রমিককে প্রতি পূর্ণ বছর চাকুরীর জন্য সার্ভিস বেনিফিট বাবদ ৩০ দিন হারে মূল মজুরী প্রদান করা হবে।
৪। অক্টোবর-২০২২ মাসের মোট মজুরী ও ওভার টাইম প্রদান করা হবে।
৫। অর্জিত ছুটির টাকা শ্রম আইন মোতাবেক (যদি পাওনা থাকে) প্রদান করা হবে।
৬। মাতৃত্বকালীন ছুটির টাকা আবেদন করা থাকলে শ্রম আইন মোতাবেক প্রদান করা হবে।
৭। কোন শ্রমিকের নামে মামলা, পুলিশী হয়রানী ও ইন্টারনেটে কোন ছবি দেওয়া হবে না।
৮। উক্ত সমস্ত পাওনাদি বুঝিয়া নেওয়ার পর যদি কোন শ্রমিক স্থানান্তারিত ঠিকানায় পুনরায় চাকুরী করতে ইচ্ছুক হয় তা হলে তারা নতুনভাবে চাকুরীতে যোগদান করতে পারবেন।
৯। কারখানা কর্তৃপক্ষ উপরোক্ত সকল পাওনাদী আগামী ০৬/১১/২০২২ইং তারিখ সকাল ১০:০০ ঘটিকায় উত্তরার ঢাকাস্থ বিজিএমইএ থেকে পরিশোধ করবেন।

উপরোক্ত সিদ্ধান্তের আলোকে কারখানা কর্তৃপক্ষ উপরোক্ত সকল পাওনাদী ০৬/১১/২০২২ইং তারিখ সকাল ১০:০০ ঘটিকা থেকে উত্তরার ঢাকাস্থ বিজিএমইএ থেকে পরিশোধ করেছেন এবং শ্রমিকরা শান্তিপূর্ণভাবে তাদের পাওনাদী গ্রহন করছেন। এখানে এটা স্পষ্টতই প্রতিয়মান হয় যে শ্রমিকরা তাদের অক্টোবর-২০২২ মাসের মোট মজুরী ও ওভার টাইম সহ শ্রম আইন মোতাবেক (সর্বোচ্চ) পাওনা পেয়েছেন। বিভিন্ন প্রিন্ট মিডিয়া ও ইলেক্ট্রনিক মিডিয়া এ মর্মে খবর প্রকাশিত হয় যে, শ্রমিকদের ৩-৪ মাসের বেতন-ভাতা বকেয়া আছে যা প্রকৃত অর্থে মিথ্যা, বানোয়াট ও বিভ্রান্তিকর। শান্তিপূর্ণভাবে শ্রমিকরা তাদের সকল পাওনাদি বুঝে নেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতার কারণে কোম্পানী কর্তৃপক্ষ সকল শ্রমিক, শ্রমিক প্রতিনিধি, বিজিএমইএ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছেন।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.