আজ: শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার |


kidarkar

১৬ ডিসেম্বরে এড়িয়ে চলবেন রাজধানীর যেসব সড়ক


নিজস্ব প্রতিবেদক : মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। ফলে প্যারেড স্কয়ার সংলগ্ন এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচলে বিশেষ ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এক নির্দেশনায় ডিএমপি জানায়, ১৬ ডিসেম্বর (শুক্রবার) মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানকালে প্যারেড স্কয়ার সংলগ্ন এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের জন্য নিয়ন্ত্রণ পরিকল্পনা করা হয়েছে। তাই অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্টিকারযুক্ত যানবাহন ছাড়া অন্য সব ধরনের যানবাহনকে ভোর সাড়ে ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত বেশ কিছু রাস্তা পরিহার করে বিকল্প সড়কে চলাচলের জন্য পরামর্শ দেয়া হয়েছে।

যেসব সড়ক পরিহার করবেন

১. সোনারগাঁও ক্রসিং হতে ফার্মগেট, খেজুর বাগান ক্রসিং হতে উড়োজাহাজ ক্রসিং এবং রোকেয়া সরণী হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত।

২. শ্যামলী, শিশু মেলা ক্রসিং এবং ৬০ ফিট হতে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণী পর্যন্ত।

৩. মহাখালী, জাহাঙ্গীর গেট হতে প্রধানমন্ত্রীর কার্যালয় এর সামনে নতুন সড়ক দিয়ে আগারগাঁও লিংক রোড পর্যন্ত।

৪. লাভরোড পূর্ব মাথা, বিজয় সরণী ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত।

আরও পড়ুন: ১৫ ডিসেম্বর: পাকিস্তান বাহিনীর বিপর্যয়, মুক্ত চার জেলা

৫. সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পার্শ্ব রাস্তা, কৃষি বিশ্ববিদ্যালয় রাস্তা, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ হতে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত।

আমন্ত্রিত অতিথিদের জন্য অনুরোধ

১. মহান বিজয় দিবস কুচকাওয়াজ-২০২২ এর অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আমন্ত্রণপত্রের সঙ্গে পাওয়া সব-১, সব, সম, ম-২, ম-১, ক-বিশেষ, ক-১, ক-২, সক, বিনা, শ, সক-১ ও সক-২ অক্ষরের স্টিকার গাড়ির উইন্ডশীল্ডের দৃশ্যমান স্থানে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হলো।

২. সব-১, সব, সম, ম-২, ম-১, ক-বিশেষ, ক-১, ক-২, সক, বিনা, শ, সক-১ ও সক-২ অক্ষরের স্টিকারযুক্ত যানবাহনসমূহকে বেগম রোকেয়া সরণী হয়ে আমন্ত্রণপত্রের পথ নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্যারেড স্কয়ার কুচকাওয়াজ এলাকায় প্রবেশ করতে এবং ট্রাফিক পুলিশ নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

৩. শুধুমাত্র সব-১ স্টিকার সম্বলিত গাড়িসমূহঃ সামরিক বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল/সমমর্যাদা ও তদনিম্ন সব কর্মকর্তা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল/সমমর্যাদা ও তদনিম্ন স্ব কর্মকর্তারা সেনাবাহিনীর অভ্যন্তরস্ত গেট ব্যবহার করে ৩ নং পার্কিং লটে গাড়ি পার্কিং করবেন।

৪. এছাড়াও সব স্টিকার সম্বলিত গাড়িসমূহঃ সামরিক বাহিনীর লেঃ জেনারেল ও সমমর্যাদা, অবসরপ্রাপ্ত সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধান, অবসরপ্রাপ্ত লে. জেনারেল ও সমমর্যাদার কর্মকর্তা, মেজর জেনারেল ও সমমর্যাদাসম্পন্ন এবং সামরিক বাহিনীর অবসর প্রাপ্ত মেজর জেনারেল ও সমমর্যাদাসম্পন্ন কর্মকর্তারা সেনাবাহিনীর অভ্যন্তরন্ত গেট ব্যবহার করে ৪ নং পার্কিং লটে গাড়ি পার্কিং করবেন।

৫. যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেয়ার পাশাপাশি গাড়ির ড্রাইভারের মোবাইল নম্বর গাড়ির উইন্ডশীল্ডে দৃশ্যমান স্থানে প্রদর্শনের জন্য অনুরোধ করা হলো।

৬. আমন্ত্রিত অতিথিদের স্টিকার যুক্ত গাড়িগুলোকে বিজয় সরণী ক্রসিং/উড়োজাহাজ ক্রসিং/প্রতিরক্ষা গ্যাপ এবং মিরপুর ১০ নং ক্রসিং হতে জাতীয় প্যারেড স্কয়ার মাঠে প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো।

এছাড়া একই দিন মহান বিজয় দিবসের প্রত্যুষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে ঢাকা থেকে আমিন বাজার হয়ে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে ভোর সাড়ে ৪টা থেকে ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা সাভার স্মৃতিসৌধে গমনাগমন করবেন।

এ উপলক্ষে ওইদিন অর্থাৎ ১৫ ডিসেম্বর দিবাগত রাতের ভোর সাড়ে ৩টা থেকে ১৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক, লরীসহ বড় গাড়িগুলোকে গাবতলী আমিন বাজার ব্রিজ-সাভার রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আগুলিয়া সড়ক হয়ে চলাচল করার জন্য অনুরোধ করা হয়েছে।

অনুরূপভাবে আরিচা থেকে আমিন বাজার হয়ে ঢাকাগামী যানবাহনগুলো নবীনগর বাজার থেকে আগুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া টাঙ্গাইল থেকে আগুলিয়া হয়ে ঢাকামুখী যানবাহনগুলোকে পরামর্শ দেয়া হয়েছে কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশের জন্য।

মহান বিজয় দিবস উপলক্ষে প্যারেড গ্রাউন্ড কেন্দ্রিক জাতীয় অনুষ্ঠান চলাকালীন যানবাহন চলাচলে শৃংখলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ নগরবাসীর সহযোগিতা কামনা করেছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.