আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ ডিসেম্বর ২০২২, রবিবার |

kidarkar

হিজাববিরোধী বিক্ষোভে সমর্থন, ইরানে অস্কারজয়ী অভিনেত্রী আটক

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরের সেপ্টেম্বর থেকে ইরানে হিজাববিরোধী বিক্ষোভ চলছে। ইরানি কর্তৃপক্ষের নানামুখী দমন-পীড়নের পরও বিক্ষোভে ভাটা পড়েনি। এই পরিস্থিতিতে হিজাববিরোধী আন্দোলনে সমর্থনের অভিযোগে দেশটির একজন শীর্ষস্থানীয় অভিনেত্রীকে আটক করেছে ইরান।

আটককৃত ওই অভিনেত্রীর নাম তারানেহ আলিদুস্তি। সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করার পর ইরানি কর্তৃপক্ষ তাকে আটক করে। রোববার (১৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশজুড়ে প্রতিবাদ আন্দোলন সম্পর্কে ‘মিথ্যা তথ্য ছড়ানোর’ অভিযোগে তারানেহ আলিদুস্তিকে আটক করা হয়েছে বলে রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে।

বিবিবি বলছে, গত সপ্তাহে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রামে দেওয়া পোস্টে তারানেহ আলিদুস্তি বিক্ষোভের সাথে জড়িত থাকার জন্য একজন ব্যক্তির মৃত্যুদণ্ডের নিন্দা করেছিলেন। আলিদুস্তি অস্কার বিজয়ী চলচ্চিত্র দ্য সেলসম্যান-এ নিজের অভিনয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

ইনস্টাগ্রামে দেওয়া সেই পোস্টে মোহসেন শেখারির ফাঁসির বিরুদ্ধে কথা না বলার জন্য কয়েকটি আন্তর্জাতিক সংস্থাকে সমালোচনা করেছিলেন ৩৮ বছর বয়সী এই অভিনেত্রী।

বিক্ষোভে অংশ নেওয়ার দায়ে মোহসেন শেখারিকে ‘দাঙ্গাকারী’ বলে অভিযুক্ত করে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করে ইরানি কর্তৃপক্ষ। ইনস্টাগ্রামে দেওয়া সেই পোস্টে তারানেহ আলিদুস্তি বলেন, ‘তার নাম মোহসেন শেখারি। আন্তর্জাতিক যেসব সংস্থা এই রক্তপাত দেখছে এবং ব্যবস্থা নিচ্ছে না, তারা মানবতার জন্য কলঙ্কজনক।’

ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা ইরনার টেলিগ্রাম অ্যাকাউন্টের একটি পোস্ট অনুসারে, ‘নিজের দাবির সাথে সামঞ্জস্যপূর্ণ কোনো নথি’ প্রদান করতে ব্যর্থ হওয়ায় পুলিশ আলিদুস্তিকে গ্রেপ্তার করেছে।

তারানেহ আলিদুস্তির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ৮০ লাখেরও বেশি ফলোয়ার রয়েছে এবং সম্প্রতি সেটি বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবিসি বলছে, ৩৮ বছর বয়সী তারানেহ আলিদুস্তি ইরানের সবচেয়ে সফল অভিনেত্রীদের একজন। তিনি দ্য সেলসম্যান-এ অভিনয় করেছিলেন, যেটি ২০১৬ সালে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মের জন্য একাডেমি পুরস্কার জিতেছিল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.