আজ: শুক্রবার, ১৭ মে ২০২৪ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ ফেব্রুয়ারী ২০২৪, বুধবার |

kidarkar

২৩ বছরেও ‘রাষ্ট্রীয়’ স্বীকৃতি পায়নি সুন্দরবন দিবস

১৪ ফেব্রুয়ারি উদযাপন করা হয় বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু সুন্দরবন সংলগ্ন উপকূলের প্রান্তিক মানুষরা এ দিনটিতে ‘সুন্দরবন দিবস’ হিসেবে উদযাপন করেন।কিন্তু এখনও দিবসটি রাষ্ট্রীয়ভাবে উদযাপনের স্বীকৃতি পায়নি।

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে রক্ষায় খুলনাসহ উপকূলীয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দুই দশকের বেশি সময় ধরে দিনটি উদযাপন হয়ে আসছে। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়।

সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস উদযাপন হয়ে আসছে। সেই হিসেবে এবার উদযাপিত হচ্ছে ২৩তম সুন্দরবন দিবস। প্রতিবারের মতো এবারেও সুন্দরবন দিবসের মূল অনুষ্ঠানটি হবে খুলনায়। দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সুন্দরবন সুরক্ষার জন্য ‘সুন্দরবন দিবস’ রাষ্ট্রীয়ভাবে উদযাপন করা জরুরি। কিন্তু ২৩ বছরেও দিবসটি রাষ্ট্রীয়ভাবে উদযাপনের স্বীকৃতি পায়নি। এ কারণে ক্ষোভ বিরাজ করছে সুন্দরবন গবেষক, উন্নয়ন সংগঠন এবং পরিবেশবাদীদের মধ্যে।

তারা বলছেন, সুন্দরবন নিয়ে মৌলিক গবেষণা প্রয়োজন। সুন্দরবন সুরক্ষায় রাজনৈতিক সদিচ্ছা আরও শক্তিশালী করতে হবে। সুন্দরবন ব্যবস্থাপনা প্ল্যানকে যুগোপযোগী করতে হবে।

একশ বছরের পুরোনো প্ল্যান দিয়ে যথাযথভাবে সুন্দরবন সুরক্ষা হবে না। সুন্দরবনকে সার্বজনীন ভালোবাসার বস্তুতে পরিণত করতে হবে। এ জন্য সুন্দরবন দিবসের সরকারি স্বীকৃতি দরকার। আর এ দাবি পূরণ করতে জনপ্রতিনিধিদের সদিচ্ছার প্রয়োজন। উপকূলের প্রান্তিক মানুষেরও দাবি সুন্দরবন দিবস রাষ্ট্রীয় স্বীকৃতি পাক।

সুন্দরবন দিবসের কর্মসূচি:
আজ বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসার আহ্বান জানিয়ে এবারেও সুন্দরবন সন্নিহিত এলাকায় উদযাপিত হবে সুন্দরবন দিবস। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরাসহ সুন্দরবন সন্নিহিত জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি উদযাপিত হবে।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ওইদিন সকাল ১১টায় খুলনা প্রেস ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

খুলনা প্রেসক্লাব ও সুন্দরবন একাডেমির যৌথ উদ্যোগে এবারে খুলনায় কেন্দ্রীয়ভাবে সুন্দরবন দিবস উদযাপন করা হচ্ছে। এবারে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘প্লাস্টিক ও পলিথিনমুক্ত সুন্দরবনের জনপদ’।

এছাড়া বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালী, বরগুনায় এবং উপজেলা পর্যায়ে দাকোপ, আশাশুনি, শ্যামনগর, মোংলা, শরণখোলায় দিবসটি উদযাপিত হবে। ট্যুর অপারেটর্স অ্যাসোসিয়েশন অব সুন্দরবন-টোয়াস খুলনা মহানগরের লায়ন্স স্কুল মিলনায়তনে সুন্দরবনবিষয়ক চিত্রাঙ্কন এবং রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী এবং খুলনা সাইক্লিং কমিউনিটি এ দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য বাইসাইকেল র‌্যালির আয়োজন করেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.