আজ: শুক্রবার, ১৭ মে ২০২৪ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মার্চ ২০২৪, সোমবার |

kidarkar

পুঁজিবাজারে ঢালাও দরপতন, নিঃস্ব হচ্ছেন বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরেই বেহাল দশা দেশের পুঁজিবাজারে। মাঝে কিছুদিন ঘুরে দাঁড়ালেও ফের পুঁজিবাজারে চলছে অব্যাহত দরপতন। এতে বিনিয়োগকারীরা প্রতিনিয়ত বিনিয়োগ করা পুঁজি হারাচ্ছেন। বাজারের পতন ঠেকানোর কোনো উপায় যেন মিলছে না। বরং দিন যত যাচ্ছে বিনিয়োগ করা পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছেন বিনিয়োগকারীরা। সবকিছু মিলিয়ে বাজারে এখন চরম আস্থার সংকট।

নিয়ন্ত্রক সংস্থার ঘন ঘন সিদ্ধান্ত পরিবর্তন, ব্যাংকের সুদের হার বেড়ে যাওয়ার সঙ্গে রয়েছে কারসাজি চক্রের দৌরাত্ম্য- সবমিলিয়ে পুঁজিবাজারের এমন দশা বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে পুঁজিবাজার নিয়ে গুজব ছড়ানোর বিষয়ে সব সময় সতর্ক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বিএসইসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় বাজার পরিস্থিতি বা শেয়ারের দাম নিয়ে পূর্বাভাস দেওয়াসহ বিভিন্ন গুজব ছড়ানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে কমিশন। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলকে এ ধরনের গুজব ও অসত্য তথ্য প্রকাশ কিংবা প্রচার থেকে সম্পূর্ণরূপে বিরত থাকার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

আজ সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার দেশের পুঁজিবাজারে ঢালাও দরপতন হয়েছে। সব খাতের ৩৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে কমেছে প্রধান মূল্যসূচক। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৬৯ দশমিক ৮০ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৮৯৮ পয়েন্টে।

এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ১৩ দশমিক ৫৫ পয়েন্ট কমে ১২৮৬ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ৮ দশমিক ৯৬ পয়েন্ট কমে ২০৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।
আজ ডিএসইতে ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৫১৪ কোটি ৬৩ লাখ টাকা।

সোমবার ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৩৪টি কোম্পানির, বিপরীতে ৩৩০ কোম্পানির দর কমেছে। আর ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

১৬ উত্তর “পুঁজিবাজারে ঢালাও দরপতন, নিঃস্ব হচ্ছেন বিনিয়োগকারীরা”

  • মো:জাকির হোসেন নাদিম says:

    দরর্পতন আর দরর্পতন,এর জন‍্য দাই শেয়ার বাজারের ষড়যন্ত্রকারীরা দায়ী, দুষ্টু লোক গুলো আমাদের শেষ করে দিয়েছে।

  • আকতার হোসেন says:

    বাজারের প্রতিটি পন্যের দাম বেড়েছে দ্বিগুণ আর শেয়ারের দাম অর্ধেক!!!??? ছাগল দিয়ে হালচাষ হয় না। পুজিবাজারের নিয়ন্ত্রণ কতিপয় ছাগলের হাতে দেওয়ায় বাজারের আজ এই করুন পরিনতি।

  • Anonymous says:

    টানা ১৪ বছর ধরে ভাংগা রেকর্ড বাজানো হচ্ছে ” এবার বাজার ভাল হবে”।।মিথ্যা প্রলোভন দেখিয়ে বাজারে
    নিয়ে এসে লুট করা হচ্ছে। নিয়ন্ত্রন সংস্থা জড়িত

  • Md DELOWER Hossain says:

    মাননীয় প্রধানমন্ত্রীর সকল ভাল কাজগুলোকে মলীন করে দিয়েছে এই শেয়ার বাজার ।
    আমার মাথায় আসেনা মাননীয় প্রধানমন্ত্রী কাদেরকে এই দায়িত্বে বসিয়েছেন যারা মার্কেট নিয়ে খেল তামাশা করছে এবং মাননীয় প্রধানমন্ত্রীকে সূক্ষ্ম অপমান করছে।

  • Md DELOWER Hossain says:

    মাননীয় প্রধানমন্ত্রীকে শেয়ার বাজার বিষয়ে গভীরভাবে চিন্তা করা উচিত বাজার কেন ভাল হয় না???
    নিশ্চয়ই এখানে এমন কেউ আছে যারা মার্কেট কে ভালো করে না l
    আসুন সবাই মিলে আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ যেন তাদেরকে ক্ষমা না করে যারা মার্কটকে ভালো করে না।
    আল্লাহ তাআলা তাদেরকে হেদায়েত দিক অথবা ধ্বংস করে দিক দুনিয়া থেকে।
    (যারা মার্কেটকে নিজেদের স্বার্থে খারাপ করে)

  • মো:জাকির হোসেন নাদিম says:

    আসলে সত্যিকার অর্থে যারা মার্কেটের দায়িত্ব আছেন তারা যদি চায় ইচ্ছে করলে শেয়ার বাজার অবশ্যই ইনশাআল্লাহ ভালো হবে, ইন্টারন্যাশনাল শেয়ার মার্কেট সব দেশের শেয়ার বাজার ভালো হয়, কিন্তূ আমাদের দেশের শেয়ারবাজার কেন দিনে দিনে নিঃস্ব হচ্ছে, তার কারণ হচ্ছে আমাদের দেশের শেয়ার বাজার লুটপাট বেশি লুটপাটের কারণেই আজকে আমাদের শেয়ার বাজারের এই অবস্থা।

  • আল আমীন says:

    শেয়ার বাজারে কিছু চক্র আছে এরাই যেমন খুশি তেমন ভাবে বাজার চালায়ে বিনিয়োগ কারিদের টাকা লুটপাট করতেছে। এদের দমন করতে না পারলে বিনিয়োগকারিরা সবাই নিঃশেষ হয়ে যায়ে।তাই প্রধানমন্ত্রীর কাছে আমার অনুরোধ শেয়ার বাজারের দিকে নজর দিন। শেয়ার বাজারকে রক্ষা করুণ।

  • জাকির says:

    সূচক কমেছে বিনিয়োগ কারি নিশঃ হচ্ছে নিয়ন্ত্রণ সংস্থা এ ব্যাপারে কোন উদ্যোগ নাই শেয়ার বাজার বন্ধ করে দেয়া উচিত,কারন পাবলিক কে ডেকে এনে নিঃশ্ব করার অধিকার তাদের নাই,

  • বাবুল says:

    সরকার পুজিবাজার উন্নয়ন হোক তাহা চায় না, শিবলী প্রথমার্ধে ভালোই কাজ করছিলো তখনই সরকারের মদদপুষ্ট লোক সেকুক নিয়ে আসলো, জোর করে ব্যাংকগুলোকে দিয়ে কিনালো তখন থেকে সাধারণ বিনিয়োগ কারির মন ভেংগে গেলো তাই উপর থেকে তাদের মতো ম্যানিপলিসন করছে বাজার কে, তাহারা আসল কাজ না করে বিনিয়োগ কারিী ক্ষতি হয় সে কাজ গুলি করছে।

  • Anonymous says:

    ফ্লোর প্রাইস তুলে দিলে নাকি লেনদেন বাড়বে, চূড়ান্ত মিথ্যাবাদী এবং মারাত্মক লোভী কিছু লোককে এরকম কমিশনে বসানো হয়েছে।

  • জামাল says:

    শেয়ার বাজারের জন্য সবচেয়ে নিকৃষ্ট সরকার ক্ষমতা লোভী আওয়ামীলীগ এই সরকার যেদিন জাহান্নামে যাবে সেদিন শেয়ার বাজার ভালো হবে?

  • Anonymous says:

    These are expected. Capital gain= gain of some bo account holders minus loss of some bo account holders. Use your brains and knowledge those can safe you

  • জিয়াউদ্দিন says:

    এই প্রতিস্ঠানের মান্ন বরেরা হয় কানা না হয় জুয়ারি।

  • মোঃ দাউদ আলম says:

    আমি আমার প্রাণপ্রিয় নেত্রী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটাই অনুরোধ করব আপনি আমাদেরকে এই অভিশপ্ত শেয়ার বাজার থেকে মুক্ত করুন আপনি আমাদের একমাত্র ভরসার জায়গা আপনের সহযোগিতা ছাড়া এই বাজার ভালো হবে না।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.