আজ: সোমবার, ০৬ মে ২০২৪ইং, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ এপ্রিল ২০২৪, বুধবার |

kidarkar

নতুন সার্কিট ব্রেকার আরোপ করেছে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের দরপতন ঠেকাতে নতুন করে সার্কিট ব্রেকার আরোপ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ এই সংক্রান্ত নির্দেশনা জারি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

নির্দেশনা অনুযায়ী, কোম্পনিগুলোর শেয়ারের দর একদিনে কমতে পারবে সর্বোচ্চ ৩ শতাংশ। তবে সর্বোচ্চ দর আগের নির্দেশনায় বহাল আছে।বিনিয়োগকারীদের স্বার্থে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসির এই নতুন নির্দেশনা আগামিকাল (২৫ এপ্রিল) থেকে কার্যকর হবে। তবে এক্ষেত্রে ফ্লোর প্রাইসে থাকা ৬ কোম্পানি কার্যকর হবে না। আর দর বৃদ্ধির ক্ষেত্রে আগের নিয়মে বাড়বে।

বিদ্যমান সার্কিটব্রেকার পদ্ধতিতে, শেয়ারের দামের ভিত্তিতে মূল্য হ্রাস-বৃদ্ধির সীমা বেঁধে দেওয়া আছে। যে কোনো কোম্পানির শেয়ারের আগের দিনের ক্লোজিং মূল্যের আলোকে পরদিন এই সীমা প্রযোজ্য হয়।

কোনো কোম্পানির শেয়ারের মূল্য ২০০ টাকার মধ্যে থাকলে পরদিন ওই শেয়ারের মূল্য সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে বা কমতে পারে। মূল্য ২০০ টাকার উপর থেকে ৫০০ টাকা পর্যন্ত ৮.৭৫ শতাংশ, ৫০০ টাকার উপর থেকে ১০০০ হাজার টাকা পর্যন্ত ৭.৫০ শতাংশ, মূল্য ১০০০ টাকার উপর থেকে ২০০০ টাকা পর্যন্ত ৬.২৫ শতাংশ, ২০০০ টাকার উপর থেকে ৫০০০ টাকা পর্যন্ত ৫ শতাংশ এবং মূল্য ৫০০০ টাকার বেশি হলে ৩.৭৫ শতাংশ বাড়তে বা কমতে পারে।

এই সার্কিট ব্রেকারের ওপরের সীমা তথা মূল্য বৃদ্ধির সর্বোচ্চ সীমাটি বহাল রেখে আজ নিম্নসীমা তথা মূল্য হ্রাসের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয়েছে।

৬ উত্তর “নতুন সার্কিট ব্রেকার আরোপ করেছে বিএসইসি”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.