আজ: রবিবার, ০৫ মে ২০২৪ইং, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

কোনো ভাবেই থামছে না পুঁজিবাজারে দরপতন

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে দীর্ঘ দিন ধরে চলছে দরপতন। টানা পতনে কুপোকাত পুঁজিবাজারের বিনিয়োগকারীরা ও প্রতিষ্ঠানগুলো। এই অবস্থা থেকে উত্তোরণের জন্য নানামুখী পদক্ষেপ নিচ্ছে বিএসইসি। এরই অংশ হিসেবে শেয়ারের দর কমার উপন নতুন সার্কিট ব্রেকার আরোপ করে সংস্থাটি। কিন্তু নতুন এ নিয়ম ইতিবাঁচক হওয়ার পরিবর্তে নেতিবাঁচক প্রভাত পড়ছে পুঁজিবাজার। এদিন লেনদেনের শুরুতেই সূচকে ব্যপক পতন হয় এবং তা শেষ পযন্ত অব্যহত থাকে।

বিনিয়োগকারীরা বলছেন, সার্কিট দিয়ে বাজারের পতন ঠাকানো সম্ভব নয়। বরং এই নির্দেশনা পতনকে আরও দীর্ঘায়িত করবে। এতে করে পুঁজিবাজারের বিনিয়োগকারী ও প্রতিষ্ঠানগুলো আরও ক্ষতিগ্রস্থ হবে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীদের স্বার্থে আগেও পুঁজিবাজারে পতন ঠেকাতে সার্কিট ব্রেকার আরোপ করেছিলো কমিশন। তবে ওই সময়ে এটি তেমন কোন কার্যকরি ভূমিকা রাখতে পরেনি। আবারও নতুন করে সেই নিয়ম করেছেন। তার প্রভাব ইতিবাচক না হয়ে নেতিবাচক হয়েছে।

তারা বলছেন, এখন বেশিরভাগ বিনিয়োগকারী লোকসানে রয়েছেন। এ অবস্থায় বিনিয়োগকারীরা লোকসানে শেয়ার বিক্রির করবেন না। তাই আশা করা যায় শিগগির বাজার ঘুরে দাঁড়াবে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমানে লেনদেন।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৭৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯ টির, দর কমেছে ৩০০ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৭ টির।

ডিএসইতে ৫১১ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৯১ কোটি ৩১ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৭৪ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৫ পয়েন্টে।

সিএসইতে ২১৯ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৩ টির দর বেড়েছে, কমেছে ১৬১ টির এবং ২৫ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

৪ উত্তর “কোনো ভাবেই থামছে না পুঁজিবাজারে দরপতন”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.