সূচক বাড়লেও কমেছে লেনদেন

price up-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া মোট ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার দর। যা টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২১ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকা।

এর আগে বৃহস্পাতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৬৮৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৬১ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে রোববার ডিএসইতে লেনদেন কমেছে ৪০ কোটি ৩৭ লাখ টাকা।

চলমান রাজনৈতিক পরিস্থিতি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিস্ক্রিয় থাকায় লেনদেন কমছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭২১ পয়েন্টে। দিনভর সিএসইতে মোট ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৮১টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪২ লাখ ৩৬ হাজার টাকা।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top