আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ নভেম্বর ২০১৫, বুধবার |


kidarkar

তালিকাবহির্ভূত তহবিলে ২০০ কোটি পর্যন্ত ব্যাংকগুলো বিনিয়োগ করতে পারবে


ramitance_bbশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিবন্ধিত বিশেষ উদ্দেশ্যে গঠিত এবং পুঁজিবাজারের তালিকাবহির্ভূত তহবিলে ব্যাংকগুলো ২০০ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবে। আর এ ধরণের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ (এক্সপোজার) হিসেবে গণ্য করা হবে না।

২৪ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন মহাব্যবস্থাপক এস এম রবিউল হাসান স্বাক্ষরিত এ ধরণের সার্কুলার জারি করা হয়েছে। এর ডিওএস সার্কুলার নং- ০২।

সার্কুলারে আরো বলা হয়েছে, বিএসইসির নিবন্ধিত স্পেশাল পারপাস ভেহিক্যাল, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড বা সমজাতীয় কোনো তহবিলে বিনিয়োগের প্রতিশ্রুতি দেয়ার আগে স্ব স্ব ব্যাংকের পরিচালনা পর্ষদের অভিপ্রায় সম্বলিত গ্রহীত সিদ্ধান্তসহ বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের জন্য ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনে আবেদন করতে হবে। আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট তহবিল বা তহবিলের যাবতীয় তথ্যাদিসহ বাংলাদেশ ব্যাংকের চাহিদা অনুসারে বিভিন্ন ব্যাংকের মূলধন, তারল্য, সম্পদ ও দায়ের গুণগতমান ও পরিমাণের সর্বশেষ তথ্য দিতে হবে।

ব্যাংক কর্তৃক বিনিয়োগকৃত তহবিল বা তহবিলসমূহ হতে সংশ্লিষ্ট বিনিয়োগকারী ব্যাংকের সাথে সম্পর্কযুক্ত কোনো পক্ষ বা বিনিয়োগকারী ব্যাংকের কোনো শেয়ার/ডিবেঞ্চার/বন্ড বা অন্যকোন ইন্সট্রুমেন্টে অথবা অপর কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ‍উপর তহবিলের কোনো ধরণের আর্থিক দাবি সৃষ্টি হয় এরূপ কোনো বিনিয়োগে উক্ত তহবিল ব্যবহার করা হবে না। সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক উক্ত তহবিলে বিনিয়োগ সম্পাদন করার পূর্বে এ ধরণের কোনো আর্থিক দাবি ইতিমধ্যে প্রতিষ্ঠিত হয়নি এরূপ প্রত্যায়নসহ বিনিয়োগকারী ব্যাংক ও সংশ্লিষ্ট তহবিলের ট্রাস্টির মধ্যে একটি চুক্তি সম্পাদনপূর্বক আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

এরূপ কোন তহবিল বা তহবিলসমূহে কোন তফসিলি ব্যাংকের বিনিয়োগ ব্যাংক কোম্পানি আইন,১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ধারা ২৬ক এর উপধারা (১) এর বর্ণিত পুঁজিবাজার বিনিয়োগ উপাদানসমূহের আওতা বর্হিভূত হবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.