আজ: সোমবার, ০৩ অক্টোবর ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

উত্থানে শেষ লেনদেন


indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থান-পতনের নাটকীয়তায় শেষ হয় লেনদেন। বৃহস্পতিবার দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে সামান্য বেড়েছে সূচক। এর ফলে তিন দিনের পতন শেষে উত্থানে বিরাজ করছে বাজার। এদিন সূচক কিছুটা বাড়লেও কোম্পানির শেয়ার দর বাড়া কমার হার ছিলো প্রায় একই। আর টাকার অংকে আগের দিনের তুলনায় ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন।

বাজারে ব্যাংক, আর্থিক, জ্বালানী, প্রকৌশলখাতসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারে আজ বিক্রয়চাপ বেশি ছিল। অপরদিকে, বিবিধ খাতের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের বেশ আগ্রহ ছিল। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ যদি স্বাভাবিক থাকে তাহলে মূল্য সংশোধন এবং মুনাফা তুলে নেয়ার পর বাজার আবারো ঘুরে দাঁড়াবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৭৩ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১২৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৪৮ কোটি ২৭ লাখ ৭৪ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৬৮ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭২৭ পয়েন্টে। ওইদিন টাকার অংকে লেনদেন হয়েছিলো ৩৮৭ কোটি ৮৪ লাখ ১৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৯ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার টাকা ১০.২০ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫০৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩১ কোটি ৮৬ লাখ ৮২ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসই’র সাধারণ মূল্যসূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪৯৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৬৮ লাখ ১০ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৭ কোটি ১৮ লাখ ৭২ হাজার টাকা বা ২৯.১২ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.