‘এ’ ক্যাটাগরিতে আগ্রহ বাড়ছে

A-catagory-Sharebazarnews_ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন বেড়েছে। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। উল্লেখ্য পুঁজিবাজারে ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্র থেকে পাওয়া তথ্য মতে গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.৪৪ গুন বা ৪২.২৫ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ৩৭৩ কোটি এক লাখ ৩২ হাজার ১৯৫ টাকা।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ১ হাজার ২১৬ কোটি ৬৬ হাজার ৭৯৮ টাকা। তার আগের সপ্তাহে ছিল ৮৪২ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার ৬০৩ টাকা।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৮৩.২৫ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি।

 

উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরিতে বর্তমানে ২৬৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে আমরা টেকনোলজী, বাটা সু কোম্পানি, বিডিকম অনলাইন,বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট,বরকতুল্লা ইলেক্ট্রো ডায়নামিক, বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল,ফু-ওয়াং ফুডস, আইডিএলসি ফাইন্যান্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইউনাইটেড এয়ারওয়েজ (বাংলাদেশ) লিমিটেডের গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। সাপ্তাহিক টপটেন গেইনারের তালিকায় থাকা সকল কোম্পানি ‘এ’ ক্যাটাগরির।

তাছাড়া ‘এ’ ক্যাটাগরির পাশাপাশি মূলধন বাড়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে দূর্বল মৌলভিত্তির ‘জেড’ ক্যাটাগরি কোম্পানিগুলো । গত সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁরিয়েছে ৬০ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার টাকা। তার আগের সপ্তাহে ছিল ৫০ কোটি ৫১ লাখ টাকা টাকা । ‘জেড’ ক্যাটাগরির  লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.২০ গুন বা ২০.৩০ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ১০ কোটি ২৫ লাখ ৫৭ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৪.১৬ শতাংশ অবদান রেখেছে ‘জেড’ ক্যাটাগরি।

তাছাড়া বি ক্যাটাগরির অবদানও ছিল সন্তোষজনক। গত সপ্তাহে এই ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁরিয়েছে ৫৯ কোটি ৭ লাখ ৩৩ হাজার টাকা। তার আগের সপ্তাহে ছিল ৪০ কোটি ৪৩ লাখ ৩১ হাজার টাকা। বি ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.৪৬ গুন বা ৪৬.১০ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ১৮ কোটি ৬৪ লাখ ২ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৪.০৪ শতাংশ অবদান রেখেছে বি ক্যাটাগরি।

শেয়ারবাজার/মু

 

 

 

 

 

 

 

আপনার মন্তব্য

Top