আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ এপ্রিল ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

১৫টি শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে এক চিমটি জাফরান

jafranশেয়ারবাজারডেস্ক: `গোল্ডেন স্পাইস` বলুন কিংবা `কেশর` বলুন, খাবারের স্বাদ, গন্ধ, আর রঙ বাড়াতে জাফরানের তুলনা নেই। বিশ্বের সবচেয়ে দামি মশলা হিসেবেও এটি বেশ জনপ্রিয়। জাফরানের রয়েছে অসাধারণ ঔষধি গুণ। মাত্র এক চিমটি জাফরান আমাদের প্রায় ১৫টি শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে। চলুন জাফরানের কিছু গুণ সম্পর্কে জেনে নিই-

জাফরানে রয়েছে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ ও হৃদপিণ্ডের সমস্যাজনিত রোগ দূর করে। হজমে সমস্যা এবং হজম সংক্রান্ত সকল রোগ দূর করতে সহায়তা করে। এর পটাশিয়াম আমাদের দেহে নতুন কোষ গঠন এবং ক্ষতিগ্রস্থ কোষ সারিয়ে তুলতে সহায়তা করে।

জাফরানের নানা উপাদান আমাদের মস্তিষ্ককে রিলাক্স করতে সহায়তা করে, এতে করে মানসিক চাপ ও বিষণ্ণতাজনিত সমস্যা দূর করে। নিয়মিত জাফরান সেবনে শ্বাস প্রশ্বাসের নানা ধরণের সমস্যা যেমন অ্যাজমা, পারটুসিস, কাশি এবং বসে যাওয়া কফ দূর করতে সহায়তা করে। এতে রয়েছে অনিদ্রা সমস্যা দূর করার জাদুকরী ক্ষমতা। ঘুমাতে যাওয়ার আগে গরম দুধে সামান্য জাফরান মিশিয়ে পান করলে অনিদ্রা সমস্যা দূর হবে।

সামান্য একটু জাফরান নিয়ে মাড়িতে ম্যাসাজ করলে মাড়ি, দাঁত এবং জিহ্বার নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জাফরান দৃষ্টিশক্তি উন্নত করতে এবং চোখের ছানি পড়া সমস্যা প্রতিরোধে কাজ করে। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান বাতের ব্যথা, জয়েন্টে ব্যথা, মাংসপেশির ব্যথা এবং দুর্বলতা দূর করতে বিশেষভাবে কার্যকরী।

অ্যাসিডিটির সমস্যা থেকে রেহাই দিতে পারে সামান্য জাফরান। এটি কয়েক ধরণের ক্যান্সারের কোষ আমাদের দেহে বাসা বাঁধতে বাঁধা প্রদান করে। দেহের কোলেস্টোরল এবং ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ক্রোসিন নামক উপাদান অতিরিক্ত জ্বর কমাতে সহায়তা করে। মস্তিস্কের স্মৃতিশক্তি উন্নত, চিন্তা ক্ষমতা, কোনো কিছু শেখার ক্ষমতা বাড়ায়।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.