আজ: শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০১৬, বুধবার |


kidarkar

নিবন্ধন করার পরও সিম বন্ধ!


simশেয়ারবাজার ডেস্ক: পূর্ব ঘোষণা অনুযায়ী সারাদেশে এক যোগে ১ জুন রাত ১২টার পর থেকে সকল অনিবন্ধিত সিম বন্ধ করে দিয়েছে সরকার। তবে আপাতত ৪ দিন অনিবন্ধিত সিম দিয়ে কোথাও ফোন না করা গেলেও সিমে ফোন আসছে।

অর্থাৎ আপনি যদি সিম নিবন্ধন না করে থাকেন তাহলে আপনাকে নিবন্ধিত সিম থেকে যে কেউ ফোন করতে পারবে কিন্তু আপনি কাউকে ফোন দিতে পারবেন না। আপনার ফোনে মেসেজ ও আসবে কিন্তু আপনি ফিরতি কোন মেসেজ দিতে পারবেন না। এই অবস্থা থাকবে আরও চার দিন। এরপর সিম সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে।

এদিকে অনেক ব্যবহারকারীর নিকট থেকে জানা যায়, সিম নিবন্ধিত করার পরও তারা পড়েছে বিড়ম্বনায়। অনেক নিবন্ধিত সিমের নেটওয়ার্ক সকাল থেকে প্রচুর সমস্যা করছে। তাদের সিম দিয়েও কোথাও ফোন করা যাচ্ছে না। বিশেষ করে এয়ারটেল, রবি এবং সিটিসেল গ্রাহকেরা এই সমস্যায় বেশি ভুগছেন।

এ ব্যাপারে বাংলাদেশে ডাক ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশনের সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন খান বুধবার সকালে বলেন, ১ জুন জিরো আওয়ার থেকে সব অনিবন্ধিত সিম বন্ধের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। তবে বন্ধ করতে গিয়ে টেকনিক্যাল কারণে কিছু নিবন্ধিত সিম বন্ধ হচ্ছে বলে জানতে পেরেছি। তবে এ সমস্যা দ্রুত কেটে যাবে।

সরকারি হিসেব অনুযায়ী এ পর্যন্ত ১০ কোটি ৪৮ লাখ ৬৫ হাজার ৩০৬ টি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত করা হয়েছে। সে হিসেবে এখনও ৩ কোটি সিম নিবন্ধন করা বাকি।

বিটিআরসির নিয়ম অনুযায়ী, বন্ধের ১৫ মাস এবং পরবর্তীতে আরও তিন মাসের মধ্যে নোটিশ দিয়ে ক্রেতা সাড়া না দিলে সিমের মালিকানা বিক্রি করতে পারবে অপারেটরগুলো। এক্ষেত্রেও সে নিয়ম প্রযোজ্য হবে। অর্থাৎ ১ জুন থেকে অনিবন্ধিত সিম ব্যবহার করতে চাইলে নির্ধারিত ১৫০ টাকা দিয়ে পুনঃনিবন্ধন করতে হবে।

তবে গত রোববার টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, বন্ধ হয়ে যাওয়া সিমগুলো নতুন করে কিনতে পারবেন দুই মাসের মধ্যে। আর প্রবাসী বাংলাদেশিরা এ সুযোগ পাবেন ১৮ মাস পর্যন্ত। নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহকরা যদি তাদের সিম নম্বর কিনে না নেন তবে মোবাইল অপারেটররা অনিবন্ধিত সিম বিক্রি করে দিতে পারবে।

শেয়ারবাজারনিউজ/রু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.