আজ: বুধবার, ২৩ জুন ২০২১ইং, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ মার্চ ২০১৫, শনিবার |


kidarkar

সিএসই-৩০ থেকে বাদ ওরিয়ন ফার্মা

ORIONশেয়ারবাজার রিপোর্ট: পুনঃসমন্বয় করা হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)৩০ সূচক । এর ফলে প্রভাশালী কোম্পানি ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিডেট সিএসই৩০ সূচক থেকে ছিটকে পড়েছে।  সিএসই অ্যাকাউন্ট ম্যানেজার তৌহিদুল ইসলাম কর্তৃক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

সূত্র মতে, পুনঃসমন্বয়ের ফলে সিএসই ৩০সূচক থেকে বাদ পড়েছে চার কোম্পানি এবং নতুন করে ঢুকেছে একই সংখ্যক কোম্পানি।  সিএসই৩০ থেকে আউট হওয়া অপর তিনটি কোম্পানি হলো সিঙ্গার বিডি, অ্যাপেক্স ফুডওয়্যার এবং অ্যাপেক্স টেনারি। নতুন যুক্ত হওয়া কোম্পানিগুলো হলো- এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড, জিকিউ বল পেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড। ৮ মার্চ, রোববার থেকে সমন্বয় পরবর্তী সূচক কার্যকর করা হবে।

চূড়ান্ত সিএসইর ৩০-ইনডেক্সের কোম্পানিগুলো হলো এবি ব্যাংক লিমিটেড, এ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আফতাব অটোমোবাইলস র, এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড, বাটা সু কোম্পানি (বিডি) লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, জিকিউ বল পেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, যমুনা ওয়েল কোম্পানি লিমিটেড, লঙ্কাবাংলা ফাইন্যান্স লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড, মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পদ্মা ওয়েল কোম্পানি লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ইউনিক হোটেল এ্যান্ড রিসোর্টস লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লি. এবং উত্তরা ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত করা হয়। বছরে ২ বার এ পর্যালোচনা করা হয়।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.