আজ: মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ মার্চ ২০১৫, শনিবার |



kidarkar

সামর্থ্য কমছে আমেরিকান ব্যাংকের, শীর্ষে গোল্ডম্যান-স্যাকস্

imagesশেয়ারবাজার ডেস্ক: সম্প্রতি আমেরিকান ব্যাংকগুলোর ওপর চালানো এক সমীক্ষার প্রথম ধাপে ব্যাংকগুলোর চাপ নেয়ার ক্ষমতা হ্রাস পাচ্ছে বলে পরিলক্ষিত হয়েছে।

৫ মার্চ প্রকাশিত এ সমীক্ষার প্রথম ধাপে ৩১ টি বড় ব্যাংকের ওপর চালানো সমীক্ষায় উঠে আসে ব্যাংকগুলোর চাপ নেয়ার ক্ষমতা তুলনামূলকভাবে হ্রাস পাচ্ছে। এর পাশাপাশি ব্যাংকগুলোর শেয়ার দরে পতন ও কর্মি ছাটাই করার প্রবনতাও ছিলো লক্ষ্য করার মতো।

সমীক্ষায় ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা, লেনদেন, আমানত ও পুঁজিবাজারে ব্যাংকগুলোর অবস্থান বিশ্লেষণ করে এ সমীক্ষার ফল প্রকাশ করা হয়। সমীক্ষার দ্বিতীয় ধাপটি প্রক্রিয়াধীণ আছে।

বর্তমানে কোনো ব্যাংকের দেউলিয়া হবার বা ধার করার মতো পরিস্থিতিতে না পড়লেও আলোচনায় উঠে আসে আলোচিত দুইটি ব্যাংক গোল্ডম্যান স্যাকস ও জিয়ন ব্যাংকর্প। মূলধন সংকট থাকায় জিয়ন ব্যাংকর্পের ব্যাপারে এমন কিছুর আশঙ্কা করা হলেও বিশ্বের অণ্যতম প্রধান ব্যাংকিং চেইন গোল্ডম্যান স্যাংকসের নাম উঠে আকস্মিকভাবে। এই দুটি ব্যাংকের শেয়ার দর বিশ্লেষণ করে দেখা যায়, পুঁজিবাজারে ব্যাংকগুলোর শেয়ারের দর প্রায় ৬০ শতাংশ কমেছে এর পাশাপাশি ১০ শতাংশ কর্মী ছাটাই করা হয়েছে।

আশঙ্কা করা হচ্ছে সমীক্ষার দ্বিতীয় পর্যায়ে অনেক ব্যাংকই উঠে আসতে পারবে না। ব্যাংকগুলো এই সংকট থেকে ‍কিভাবে উত্তোরণ পায় তাই এখন পর্যবেক্ষণে আছে। এর মধ্যে ডায়েচ ব্যাংকের আমেরিকান শাখা এবং সান্তানদার ব্যাংক কিভাবে উত্তোরণ পায় তাই এখন পর্যবেক্ষকদের আগ্রহে পরিনত হয়েছে। এর মধ্যেই আবার আমেরিকান ব্যাংক ব্যাবস্থাপনা নিয়ে প্রতিষ্ঠান দুটি আপত্তি জানিয়েছেন।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.