আজ: রবিবার, ০২ অক্টোবর ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ জুলাই ২০১৬, রবিবার |


kidarkar

স্বাস্থের উপকারিতায় কাজুবাদাম


কাজু বাদামশেয়ারবাজার ডেস্ক: কাজুবাদাম খেতে আমরা সবাই খুব ভালোবাসি। কেক হোক কিংবা চকোলেট, পায়েস হোক বা চাটনি, কাজুবাদাম সব কিছুতেই কাজুবাদাম আমাদের খুবই পছন্দের। তবে কাজুবাদাম যে শুধুমাত্র স্বাদের জন্য খাওয়া হয় তা কিন্তু নয়। কাজুবাদামের অনেক গুণাগুণ রয়েছে। অন্যান্য বাদামের তুনায় শরীরের পক্ষে খুবই উপকারী এই বাদাম। এতে প্রচুর পরিমানে ক্যালোরি রয়েছে।

ডায়টিশিয়ান, নিউট্রিশিয়ান এবং সমস্ত চিকিৎসকেরাই শরীরের জন্য কাজুবাদাম খাওয়ার পরামর্শ দেন। এমনকি যাঁরা ওজন কমানোর জন্য ডায়েট কন্ট্রোল করছেন, তাঁদেরকেও এই বাদাম খাওয়ার পরামর্শ দেন চিকিত্সকেরা।

যে কোনও খাবারের স্বাদ অনেকটা বাড়িয়ে দেয় কাজুবাদাম। এই বাদামে প্রচুর পরিমানে মিনারেল, ভিটামিন এবং অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে। তবে এর আরও অনেক গুণাগুণ রয়েছে। দেখে নেওয়া যাক সেগুলো কী কী-

১) হার্টের জন্য কাজুবাদাম খুবই উপকারী।

২) রক্তের বিভিন্ন রোগ প্রতিরোধ করে কাজুবাদাম। প্রতিদিন কাজুবাদাম খেলে এর মধ্যে থাকা কপার আমাদের শরীরে রক্তের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

৩) চোখ আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। কাজুবাদামের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্টস আমাদের চোখের রেটিনাকে সুস্থ রাখে। এর ফলে আমাদের চোখ অতিবেগুনী রশ্মির হাত সঙ্গে লড়াই করতে পারে।

৪) কাজুবাদাম যে আমাদের ত্বকের জন্য খুবই উপকারী তা বলাই বাহুল্য। তবে জেনে নিন ত্বকের কোন কোন উপকারে লাগে এই বাদাম। কাজুবাদামের তেলে প্রচুর পরিমানে জিঙ্ক, ম্যাগনেশিয়াম, আয়রন এবং ফসফরাস রয়েছে। এছাড়াও তাতে প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। যা আমাদের ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, ত্বককে ক্যানসারের হাত থেকেও রক্ষা করে।

৫) শরীরের ওজন কমাতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। রোজ নিয়ম করে কাজুবাদাম খেলে আমাদের শরীরের অতিরিক্ত ওজন কমে যায়। আবার শরীর সুস্থও থাকে। কাজুবাদামে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। তবে কাজুবাদাম সবসময় রান্না না করা অবস্থায় খাওয়া উচিৎ। তাতে বেশি উপকার পাওয়া যায়।

শেয়ারবাজারনিউজ/রু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.