আজ: সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ইং, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ সেপ্টেম্বর ২০১৬, শুক্রবার |



kidarkar

৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedentশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। এগুলো হলো: ফার কেমিক্যালস, আরডি ফুড এবং স্টাইলক্রাফট। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ফার কেমিক্যাল:

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার কেমিক্যাল লিমিটেডের পরিচালনা পর্ষদ। কোম্পানিটি ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরে জন্য ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২০ শতাংশ স্টক ও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৫ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.৬৫ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ নভেম্বর কুমিল্লার টাউন হলে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ১৯ অক্টোবর।

উল্লেখ্য, এর আগের হিসাব বছর অর্থাৎ ৩০ জুন, ২০১৫ সমাপ্ত সময়ের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

আরডি ফুড:

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি আরডি ফুড লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৮ মাসের  জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে। এর মধ্যে ১২ মাসের জন্য ৫ শতাংশ স্টক এবং বাকী ৬ মাসের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়, ১৮ মাসে (জানুযারি ১৫- জুন’১৬) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯২ টাকা এবং জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত এ ছয় মাসে ইপিএস হয়েছে ০.৩১ টাকা।

আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) যথাক্রমে ১.৭০ টাকা এবং ০.৬২  টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩০ জুন, ২০১৬ পর্যন্ত ১৭.৭৯ টাকা এবং ৩১ ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত হয়েছে ১৭.৪৭ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩ নভেম্বর, ২০১৬ কোম্পানির ফ্যাক্টরি প্রাঙ্গনে সকাল ১১টায় অনুষ্ঠিত করবে। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ অক্টোবর।

স্টাইলক্রাফট:

বস্ত্র খাতের কোম্পানি স্টাইলক্রাফট লিমিটেড ১৫ মাসের হিসাব অনুযায়ী শেয়ারহোল্ডারদের জন্য ৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এপ্রিল, ২০১৫ থেকে মার্চ, ২০১৬ পর্যন্ত ১২ মাসের জন্য ৬০ শতাংশ ক্যাশ এবং পরবর্তী তিন মাস (এপ্রিল থেকে জুন’১৬) এর জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। প্রসঙ্গত, অর্থ আইন অনুযায়ী কোম্পানিটি হিসাব বছর জুন ক্লোজিং করেছে। তাই মার্চ ক্লোজিং কোম্পানিটিকে চলতি বছর ১৫ মাসের হিসাব করতে হয়েছে।

জানা যায়, ১৫ মাসে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৫.৪২ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৬২.৯০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২১৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ এখনও চূড়ান্ত করেনি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ অক্টোবর।

উল্লেখ্য, অর্থআইন অনুযায়ী আর্থিক হিসাব বছর পরিবর্তন করায় কোম্পানিটি ১৫ মাসের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.