আজ: মঙ্গলবার, ২২ জুন ২০২১ইং, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

ইন্স্যুরেন্স সেক্টরের আইন যথেষ্ট উন্নতঃ অর্থমন্ত্রী

muhitশেয়ারবাজার রিপোর্টঃ বাংলাদেশের অন্যান্য আইনের সঙ্গে আমরা যোগ করেছি উন্নত বীমা আইন। যা আমাদের ইন্স্যুরেন্স সেক্টরের জন্য যথেষ্ট। বৃহস্পতিবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নতুন অফিস উদ্ভোধন কালে এসব কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

আবুল মাল আব্দুল মুহিত জানান, যখন বীমা আইন ২০১০ প্রনয়ণ করা হয় তখন এর নাম ছিল বীমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, পরে এটির নামকরণ করা হলো বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। আবার তার জন্যে একটা আইন প্রনয়ণ করা হলো।

মুহিত বলেন, দেশের বীমাখাত অনিয়ম আর ফাঁকিবাজিতে খুবই দক্ষ। আমি দুর্নীতিবাজ না বলে বলবো ফাঁকিবাজ। এই ফাঁকিবাজি যাতে না হয়, সেজন্যই আইডিআরএ’র জন্ম হয়েছে।

তিনি বলেন, আইডিআরএ বেশ ভালো কাজ করেছে। ইতিমধ্যে তারা ১৩টি প্রবিধান পাশ করেছে। আইডিআরএ এখন ভালো অবস্থায় থাকলেও এর জনবলের কিছুটা সমস্যা রয়েছে। শিগগির এ সমস্যার সমাধান হবে। এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব বিমা কোম্পানিগুলোর।

বীমাখাতে দক্ষ জনবলের অভাব রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এখন আমাদের দু’টি কাজ করা জরুরি। একটি হচ্ছে দক্ষ জনবল সৃষ্টি করা। আরেকটি হলো, এ দক্ষ জনবল সৃষ্টি করতে ইন্স্যুরেন্স একাডেমিকে শক্তিশালী করা।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলম বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার দিক থেকে বীমাখাত এখনো অনেক পিছিয়ে আছে। বীমাখাতকে এগিয়ে নেওয়ার জন্য বেশকিছু নীতিমালা করা হচ্ছে। কিন্তু বিভিন্নভাবে তা আটকে যাচ্ছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নাম পরিবর্তন করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে বিষয়টা এখনো আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রীকে জানানো হয়নি বলেও  জানান তিনি।

অনুষ্ঠানে বিমাখাতের ধারণা তুলে ধরে আইডিআরএ’র সদস্য মো. কুদ্দুস খান বলেন, বর্তমানে দেশে এক হাজার মানুষের মধ্যে চারজন বীমার আওতায় আছে। জিডিপিতে বিমার অবদান অত্যান্ত কম।

আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেন, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন, সহ-সভাপতি আহসানুল ইসলাম টিটুসহ বিমা কোম্পানিগুলোর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজার/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.