‘এ’ ক্যাটাগরির প্রভাবে লেনদেন বৃদ্ধি

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সকল ক্যাটাগরির শেয়ার লেনদেন বেড়েছে। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। এ সকল ক্যাটাগরির মধ্যে উল্লেখ্য যোগ্য অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। পুঁজিবাজারে ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্র থেকে পাওয়া তথ্য মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.৫০ গুন বা ৫০.৪৮ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ৫১৪ কোটি ৭৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ১ হাজার ৫৩৪ কোটি ৪০ লাখ ৩ হাজার ২৩৮ টাকা। তার আগের সপ্তাহে ছিল ১ হাজার ১৯ কোটি ৬৬ লাখ ৫ হাজার ৩০৯ টাকা।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৮৫.৪৮ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি।

উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরিতে বর্তমানে ২৬৬টি কোম্পানি রয়েছে। এর মধ্যে খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, মোজ্জাফফর হোসেন স্পিনিং মিলস, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, বঙ্গজ, ব্র্যাক ব্যাংক লিমিটেডের গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। সাপ্তাহিক টপটেন গেইনারের তালিকায় থাকা ৮০ শতাংশ কোম্পানি ‘এ’ ক্যাটাগরির।

তাছাড়া ‘এ’ ক্যাটাগরির পাশাপাশি মূলধন বাড়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া নতুন অর্থাৎ ‘এন’ ক্যাটাগরির কোম্পানিগুলো । গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ১৪৫ কোটি ৭৫ লাখ ৪১ হাজার টাকা। তার আগের সপ্তাহে ছিল ৮৩ কোটি ৫৫ লাখ ৯ হাজার টাকা । ‘এন’ ক্যাটাগরির  লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.৭৪ গুন বা ৭৪.৪৫ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ৬২ কোটি ২০ লাখ ৩২ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৮.১২ শতাংশ অবদান রেখেছে ‘এন’ ক্যাটাগরি।

শেয়ারবাজার/মু

 

আপনার মন্তব্য

Top