আজ: বুধবার, ১০ অগাস্ট ২০২২ইং, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ ডিসেম্বর ২০১৬, শনিবার |



kidarkar

বিএসইসির নজরদারিতে আসছে আরও চার কোম্পানি

BSECশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশনের (বিএসইসি) নজরদারিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি। এগুলো হলো: মেঘনা সিমেন্ট, গ্লোডেন সন, ম্যারিকো বাংলাদেশ এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি)। সাম্প্রতিক সময়ে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধি ও কমার কারণ খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সাম্প্রতিক সময়ে মেঘনা সিমেন্টের শেয়ার দর বেড়েছে ৫.২৫ শতাংশ, গ্লোডেন সনের ৮৪.১১ শতাংশ, এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের ২৫.৩০ শতাংশ বেড়েছে। আর ম্যারিকো বাংলাদেশের শেয়ার দর কমেছে ২৩.৬০ শতাংশ।

এর আগে শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে কোম্পানিগুলোকে গত সপ্তাহে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কিন্তু কোম্পানিগুলোর পক্ষ থেকে দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষরা।

কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসি’র সার্ভিলেন্স বিভাগের এক উর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, যেহেতু কোম্পানিগুলোর পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়নি তাই এখানে অন্য কোন পক্ষ থেকে কারসাজি হয়েছে কিনা আমরা খতিয়ে দেখবো। কারসাজির ঘটনা ঘটে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিআইএফসি:

আর্থিক খাতের এ কোম্পানিটির শেয়ার দর গত ১০ কার্যদিবসের দুইদিন বাদে ৮ দিনই বেড়েছে। গত ১৫ ডিসেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ৮.৩০ টাকা। যা ২৯ ডিসেম্বর বেড়ে দাঁড়ায় ১০.৪০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ২.০১ টাকা বা ২৫.৩০ শতাংশ।

মেঘনা সিমেন্ট:

সিমেন্টে খাতের এ কোম্পানিটির শেয়ার দর গত ১৮ কার্যদিবস যাবৎ বাড়ছে। গত ১ ডিসেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ১০০.৮০ টাকা। আর ২৯ ডিসেম্বর লেনদেন হয়েছে ১০৬.১০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৫.৩০ টাকা বা ৫.২৫ শতাংশ।

গ্লোডেন সন

প্রকৌশল খাতের এ কোম্পানিটির শেয়ার দর গত ১৮ কার্যদিবস যাবৎ বাড়ছে। গত ৪ ডিসেম্বর গোল্ডেন সনের শেয়ার দর ছিল ১৭ টাকা। যা ২৯ ডিসেম্বর বেড়ে দাড়ায় ২২.৭০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর ১৪.৩০ টাকা বা ৮৪.১১ শতাংশ বেড়ে দাঁড়ায়।

অন্যদিকে, গত ১৬ কার্যদিবস ধরে কমছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের শেয়ার দর। গত কয়েক কার্যদিবস যাবৎ টানা কমছে এ কোম্পানির শেয়ার দর। গত ৬ ডিসেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ১ হাজার ২০৮.৫০ টাকা।  যা ২৯ ডিসেম্বর কমে লেনদেন হয় ৯২৩.২০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর কমেছে ২৮৫.৩০ টাকা বা ২৩.৬০ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/এম.আর/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.