আজ: সোমবার, ০২ অগাস্ট ২০২১ইং, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ ফেব্রুয়ারী ২০১৭, রবিবার |



kidarkar

ডিভিডেন্ডকে কেন্দ্র করেই ব্যাংকে আগ্রহ

Bank_ব্যাংকশেয়ারবাজার রিপোর্ট: প্রফিট টেকিংয়ের বাজারে সব খাতের শেয়ার দর কমলেও ব্যাংক খাতের অবস্থা ছিল ভাল। রোববার (২৬ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩০টি ব্যাংকের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ২টির এবং অপরিবর্তীত রয়েছে ৩টি কোম্পানির শেয়ারদর।

স্টক এক্সচেঞ্জ লিস্টিং আইন অনুযায়ী আর্থিক বছর শেষ হওয়ার ১২০ দিনের মধ্যে বার্ষিক প্রতিবেদন তৈরী করতে হবে এবং ১৪ দিনের মধ্যে তা স্টক এক্সচেঞ্জ ও কমিশনে জমা দিতে হবে। সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলসে বলা আছে- অর্থ বছর শেষ হওয়ার ১২০ দিনের মধ্যে আর্ষিক প্রতিবেদন তৈরী করতে হবে এবং ১৪ দিনের মধ্যে তা স্টক এক্সচেঞ্জ ও কমিশনে জমা দিতে হবে। সেই হিসেবে কোম্পানিগুলোকে শীঘ্রই ডিভিডেন্ড সংক্রান্ত বোর্ড সভা করতে হবে।

বিশ্লেষকরা বলছেন- ব্যাংক খাতের কোম্পানিগুলোর অর্থ বছর শেষ হয়েছে ৩১ ডিসেম্বর ২০১৬। আর এর মধ্যে দুই-একটি ছাড়া সকল ব্যাংকের ডিভিন্ডেন্ড ঘোষণা বাকি রয়েছে। আর কিছুদিনের মধ্যেই এসব কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা চলে আসবে। আর এরই মধ্যে কিছু কোম্পানি ডিভিডেন্ড সংক্রান্ত বোর্ড সভার ডাক দিয়েছে। তাই বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে।

সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার, ২৬ ফেব্রুয়ারি) শেয়ারদর বাড়া ২৫টি ব্যাংকের মধ্যে এবি ব্যাংকের শেয়ারদর বেড়েছে ০.৩০ টাকা, আল আরাফাহ ইসলামি ব্যাংকের ০.৩০ টাকা, ব্র্যাক ব্যাংকের ০.৯০ টাকা, সিটি ব্যাংকের ০.৪০ টাকা, ঢাকা ব্যাংকের ০.২০ টাকা, ইস্টার্ন ব্যাংকের ০.৪০ টাকা, এক্সিম ব্যাংকের ০.১০ টাকা, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের ০.১০ টাকা, আইএফআইসি ব্যাংকের ০.২০ টাকা, ইসলামী ব্যাংকের ৩.৮০ টাকা, যমুনা ব্যাংকের ০.৫০ টাকা, মার্কেন্টাইল ব্যাংকের ২ টাকা, মিউচ্যুয়াল ট্রার্স্ট ব্যাংকের দর বেড়েছে ০.১০ টাকা।

ন্যাশনাল ব্যাংকের দর বেড়েছে ০.৩০ টাকা, এনসিসি ব্যাংকের ০.৪০ টাকা, ওয়ান ব্যাংকের ০.৪০ টাকা, প্রিমিয়ার ব্যাংকের ০.২০ টাকা, প্রাইম ব্যাংকের ০.১০ টাকা, রুপালী ব্যাংকের ০.১০ টাকা, শাহজালাল ইসলামি ব্যাংকের ০.৪০ টাকা, সোস্যাল ইসলামি ব্যাংকের ০.২০ টাকা, সাউথ ইস্ট ব্যাংকের ০.৩০ টাকা, স্ট্যান্ডার্ড ব্যাংকের ০.২০ টাকা, ট্রাস্ট ব্যাংকের ০.২০ টাকা এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের দর বেড়েছে ০.৬০ টাকা।

রোববার শেয়ার দর কমা দুই ব্যাংকের মধ্যে ব্যাংক এশিয়া’র দর কমেছে ০.৩০ টাকা এবং ডাচ বাংলা ব্যাংকের ০.৭০ টাকা। আর শেয়ার দর অপরিবর্তীত থাক তিনটি কোম্পানি হল: আইসিবি ইসলামি ব্যাংক, পূবালী ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.