আজ: বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ইং, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মার্চ ২০১৭, শনিবার |



kidarkar

মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক ৬৯০ কোটি টাকার লেনদেন হচ্ছে

muhitশেয়ারবাজার ডেস্ক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০১৬ সালের অক্টোবরের মাসিক প্রতিবেদন অনুযায়ী মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক ৬৯০ কোটি টাকার লেনদেন হচ্ছে। তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক এ সেবার বর্তমান সার্ভিস চার্জ কমানোর লক্ষ্যে ইতোমধ্যে সংশ্লিষ্ট ব্যাংকসমূহ এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের সাথে একাধিক বার সভা করেছে এবং ওই প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মুহিত বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত বিশাল জনগোষ্ঠী প্রথাগত ব্যাংকিং সেবার আওতা অত্যন্ত সীমিত বিধায় এ বিপুল জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ২০১০ সাল থেকে ব্যাংক-লেড মডেল অনুসরণকরতঃ ব্যাংকসমূহকে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের অনুমোদন প্রদানের উদ্যোগ গ্রহণ করে।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় ব্যাংকসমূহকে শাখার পরিবর্তে এজেন্ট নিয়োগ করে আর্থিক সেবা প্রদান করার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, গ্রাহক পর্যায়ে ব্যয়ের বিষয়টির সাথে এজেন্টের সহজলভ্যতা এবং স্বল্প সময়ের বিষয়টি বিবেচনা করলে তা গ্রাহকের জন্য সুবিধাজনক প্রতীয়মান হয়।

অর্থমন্ত্রী বলেন, প্রচলিত ব্যাংকিং সেবা গ্রহণের জন্য নিকটবর্তী শাখায় যাওয়া আসার খরচ এবং সময় ব্যয়ের বিপরীতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তুলনামূলক কম খরচে গ্রাহকের নিকট ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মুহিত বলেন, প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের জন্য নতুন নীতিমালা প্রণয়নের কাজ করছে যা বাস্তবায়নের মাধ্যমে ভবিষ্যতে এ সেবা আরও কম খরচে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া সম্ভব হবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.