আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০১৭, রবিবার |



kidarkar

৪৬ অ্যাটর্নিকে একযোগে পদত্যাগের নির্দেশ

trumpশেয়ারবাজার ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে নিয়োগ পাওয়া ৪৬ সরকারি কৌঁসুলিকে (অ্যাটর্নি) একযোগে পদত্যাগের নির্দেশ দিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এসব আইনজীবীর মধ্যে প্রিত ভারারাও রয়েছেন, যাকে ট্রাম্প গত নভেম্বরে এই পদে থেকে যেতে অনুরোধ করেছিলেন।

শুক্রবার মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্স আনুষ্ঠানিকভাবে এ নির্দেশ জারি করে বলেন, ‘একসঙ্গে ক্ষমতা হস্তান্তর’ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে। মার্কিন বিচার বিভাগের মুখপাত্র সারাহ ইসগুর ফ্লোরেস এক বিবৃতিতে বলেছেন, নয়া কৌঁসুলিদের নিয়োগের বিষয়টি চূড়ান্ত না হওয়া পর্যন্ত আগের আইনজীবীরা তাদের দায়িত্ব পালন করে যাবেন। মার্কিন যুক্তরাষ্ট্রে সরকারি কৌঁসুলি রয়েছেন মোট ৯৩ জন। তাদের মধ্যে ৪৭ জনকে এরই মধ্যে পরিবর্তন করে ফেলেছে ট্রাম্প প্রশাসন।

ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসের দায়িত্ব নেয়ার পরপরই সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে নিয়োগ পাওয়া ওই ৪৭ কৌঁসুলি সরে গিয়েছিলেন। নতুন প্রশাসন দায়িত্ব নিলে পুরনো সব সরকারি কৌঁসুলিকে পরিবর্তন করা যুক্তরাষ্ট্রের পুরনো ঐতিহ্য। ১৯৯৩ সালে তৎকালীন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন একদিনে ৯৩ আ্যটর্নির সবাইকে পদত্যাগের অনুরোধ জানিয়েছিলেন। তবে বারাক ওবামা সাবেক প্রেসিডেন্ট বুশের নিয়োগ দেয়া অ্যাটর্নি রব রোসেন্সটেইনকে তার পদে বহাল রেখেছিলেন। ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের এ কৌঁসুলিকে জেফ সেশন্সের ডেপুটি করার জন্য মনোনীত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.