আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ মার্চ ২০১৭, সোমবার |



kidarkar

ডিএসই’র ১৫ কোম্পানিতে নরওয়েজিয়ান ফান্ডের বিনিয়োগ ১১ কোটি ২০ লাখ ডলার

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত ১৫টি কোম্পানিতে ২০১৬ সালে ১১ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগ করেছে নরওয়েজিয়ান গভর্নমেন্ট পেনশন ফান্ড গ্লোবাল। এর আগের বছর ফান্ডটির বিনিয়োগ ছিল ১ কোটি ৯০ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে ফান্ডটির বিনিয়োগ ৬ গুণ বেড়েছে।

ঢাকার নরওয়ে দূতাবাসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ডিএসইতে তালিকাভুক্ত ১৫টি প্রতিষ্ঠানে এ বিনিয়োগ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেনকে উদ্ধৃত করে বলা হয়েছে, এ দেশে নরওয়ের পেনশন ফান্ডের বিনিয়োগ যে হারে বাড়ছে, তা খুবই ইতিবাচক। এটি বাংলাদেশের অর্থনীতি ও এ দেশীয় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর পরিণত হয়ে ওঠার প্রমাণ। এ তহবিলের মাধ্যমে যে সব বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়া হয় সেগুলো সম্পূর্ণ বাণিজ্যিক।

নরওয়ের রাষ্ট্রদূত আরও জানান, বিনিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানির করপোরেট গভর্ন্যান্স, শেয়ারহোল্ডারদের অধিকার, সামাজিক দায়বদ্ধতা খতিয়ে দেখা হয়েছে। আর এ বিনিয়োগ নরওয়েজিয়ান পার্লামেন্টের সিদ্ধান্ত অনুযায়ী হয়েছে। তবে ফান্ড ম্যানেজার বর্তমান বিনিয়োগের দেখবাল করছে।

বিশ্বের আরো ৭৭টি দেশের প্রায় ৯ হাজার কোম্পানিতে ফান্ডটির বিনিয়োগ রয়েছে।

ফান্ডটি ১৯৯০ সালে গঠন হয়েছে। বর্তমান সারা বিশ্বে তাদের বিনিয়োগের পরিমান প্রায় ৯০০ বিলিয়ম ডলার। সর্বশেষ হিসাব বছরে ফান্ডটি ৫৩ বিলিয়ন ডলার আয় করেছে। ফান্ডটি ন্যাশনাল ব্যাংক অব নরওয়ে পরিচালনা করছে।

এদিকে বাংলাদেশের পুঁজিবাজারের মোট বাজার মূলধনের মাত্র ১ শতাংশ বিদেশি বিনিয়োগ।

২০১৬ সাল শেষে ডিএসইতে মোট বিদেশি বিনিয়োগ ১ হাজার ৩৪০ কোটি টাকা। যা এর আগের বছর থেকে ১৮৫ কোটি টাকা বেশি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.