আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০১৭, মঙ্গলবার |

kidarkar

৫ খাতের ক্রয় চাপে সূচক বাড়ছে

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই ৫ খাতের ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো : ব্যাংক, সিমেন্ট, সিরামিক, আর্থিক এবং মিউচ্যুয়াল ফান্ড। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা ধীর গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্টে বেড়ে অবস্থান করছে ৫৬৮৮ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১০ এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টি, দর কমেছে ১১১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৫৬ লাখ ৯৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ৫ পয়েন্টে কমে অবস্থান করে ৫৬৭০ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ০.৬৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৩০৮ এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ২০৪৯ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ৪২৭ কোটি ৭০ লাখ ৮৩ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০ হাজার ৬৯৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, দর কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে ২১ কোটি ৭৮ লাখ ৮৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.